ক্যারিয়ারে সফল তারা

ফিচার প্রতিবেদক

মোস্তফা আমির সাব্বিহ্ ,মুহাম্মদ হাসনাইন মোল্লা,শারমিন আক্তার শাকিলা,শাশীশ শামী কামাল

বিশ্বব্যাংকে কাজ করতে পারব সেটা জানা ছিল না
মোস্তফা আমির সাব্বিহ্

সোশ্যাল প্রটেকশন স্পেশালিস্ট, বিশ্বব্যাংক, বাংলাদেশ

ক্যারিয়ার কোথায় হবে সেটা নিয়ে প্রথমে আইডেন্টিটি ক্রাইসিসে ভুগতাম, যেহেতু দেশের প্রেক্ষাপটে নতুন বিষয়। বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ, স্টোর ফর পলিসি ডায়ালগ, ব্র্যাকসহ ধরনের গবেষণা প্রতিষ্ঠানে কাজ করার স্বপ্ন ছিল অনেকেরই। অনার্স শেষ হওয়ার পরে অক্সফাম বাংলাদেশে ইন্টার্নশিপ শুরু করি। বিভাগের প্রথম শিক্ষার্থী হিসেবে সিডিপিতে গবেষক হিসেবে কাজ শুরু করি। আমাদের চিন্তায় ছিল না যে বিভাগ থেকে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ হতে পারে। শুরুর দিকে জাতিসংঘের অনেক সংস্থায় ভলান্টারি কাজ করেছে অনেকে কিন্তু স্থায়ী চাকরি করার সুযোগ হয়নি কারো। বিভাগের প্রথম দ্বিতীয় ব্যাচের আমরাই ডিফাইন করলাম আমাদের কাজের ক্ষেত্র কত বিস্তৃত হতে পারে।  যারা বিষয়ে পড়তে চায় তাদের দ্বিতীয়বার ভাবতে হবে না।

দক্ষতা হলো নতুন মুদ্রা
মুহাম্মদ হাসনাইন মোল্লা

প্রোগ্রাম ম্যানেজার (বিজনেস ইন্টেলিজেন্স),

অ্যামাজন লজিস্টিকস, জার্মানি

শিক্ষা ব্যবস্থা এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার কর্মজীবনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। অর্জিত জ্ঞান বা তথ্যপ্রযুক্তির প্রতুলতা যাই হোক না কেন তার সর্বোচ্চ সর্বোত্তম ব্যবহার করতে হবে। বিশ্বের প্রতিযোগিতামূলক কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্নের সূচনা ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ থেকেই। বিশ্বব্যাপী আমাদের খাতে বিশেষজ্ঞদের ব্যাপক চাহিদা রয়েছে। ফলে বিভাগের যেকোনো শিক্ষার্থী তাদের উপযুক্ত কর্মক্ষেত্রে সহজেই প্রতিষ্ঠিত হতে পারবেন। আর দক্ষতা হলো নতুন মুদ্রা। তাই কীভাবে দক্ষতা অর্জন করা যায় সেটি শেখা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শুরু থেকেই নিজেকে তৈরি করি
শারমিন আক্তার শাকিলা

উন্নয়নকর্মী, টেকনিক্যাল স্পেশালিস্ট, আইডিই

বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই ইচ্ছা ছিল উন্নয়ন জগতের সঙ্গে যুক্ত হওয়া। তাই পড়ালেখার পাশাপাশি সুযোগ পেলেই বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক কাজে যুক্ত হতাম। ছায়া জাতিসংঘ সংসদ এবং জাতিসংঘের যুব পরিদেষ্টা পরিষদে কাজ শুরু করি। পরে বিভিন্ন সময়ে ছয়টি দেশে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাই। এসব কাজের মাধ্যমে আমি পেশাগত সব দক্ষতা অর্জনের সুযোগ পেয়েছি। পেশাগত পর্যায়ে সাফল্যের জন্য আমাকে সহায়তা করেছে নতুন বিষয় শেখার আগ্রহ মানসিকতা। যেহেতু সময় এবং প্রযুক্তি অনেক দ্রুত পরিবর্তন হচ্ছে তাই শেখার মাধ্যমে নিজেকে পরিবর্তনের কোনো বিকল্প নেই। তার জন্য দরকার নিজের পছন্দের বিষয়ে এবং কাজে মনোনিবেশ করা। যেহেতু আমি সবসময়ই চেয়েছি আমি সেক্টরে কাজ করব, তাই শুরু থেকেই আমি সেভাবে নিজেকে তৈরি করার চেষ্টা করেছি।

পছন্দের বিষয়গুলো নিয়ে গবেষণা করতে পারছি
শাশীশ শামী কামাল

সহকারী অধ্যাপক, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, বিইউপি

শিক্ষা জীবনের দুটি বিষয় আমার খুব কাজে লেগেছে। প্রথমত, আমাকে পড়াশোনার জন্য শিক্ষকদের মুখাপেক্ষী না হয়ে নিজে নিজে নানা রিসার্চ পেপার বই খুঁজে বের করতে হয়েছে এবং নিজের মতো করে পড়াশোনা করতে হয়েছে। বিষয়টি শিক্ষার্থী হিসেবে কষ্টসাধ্য মনে হলেও পরবর্তী সময়ে অনেক কাজে লেগেছে। দ্বিতীয়ত, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে অর্থনীতি, রাজনীতি সমাজবিজ্ঞানের নানা মৌলিক শাখা নিয়ে পড়াশোনা করার ফলে যেকোনো বিষয়বস্তুকে বহুমাত্রিকভাবে বিশ্লেষণ করার সক্ষমতা অর্জন করেছি। গবেষণা শিক্ষকতা পেশায় কাজ করার ফলে আমি নিজের পছন্দের আগ্রহের বিষয়গুলো নিয়ে পড়াশোনা গবেষণা করতে পারছি।    

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন