নতুন গল্পেও অনন্য রোনালদো

ক্রীড়া ডেস্ক

সে যুদ্ধের কোনো তুলনা নেই। প্রচণ্ড উন্মাদনায় মগ্ন দুজন। মাটি কেঁপে ওঠে, ক্লান্ত হয়ে আসে সূর্য। কেউ কাউকে ছাপিয়ে যেতে পারেন না। তারপর লড়াই শেষ হয় বন্ধুত্ব দিয়ে। এনকিদু গিলগামেশের সেই পৌরাণিক প্রতিদ্বন্দ্বিতা যেন ফিরে এসেছে হাল আমলে মেসি রোনালদো হয়ে। কে এনকিদু আর কে গিলগামেশ, সেটা অবশ্য তর্কসাপেক্ষ। তবে তাদের অবস্থান যে পুরাণকেও হার মানিয়েছে, তা নিয়ে সংশয় নেই।

মেসোপটেমিয়ান মহাকাব্যের মতো দুই ফুটবল কিংবদন্তির মুখোমুখি হওয়াকে অনায়াসে কোনো কবি গেঁথে রাখতে পারেন কবিতায়। রেখে যেতে পারেন পরবর্তী প্রজন্মের জন্য। যদিও একে অন্যকে নিয়ে কুমন্তব্যের ফাঁদে পা আটকাননি। রয়েছে পারস্পরিক শ্রদ্ধাবোধ। সম্প্রতি সৌদি আরবে রিয়াদ অল স্টারস ফরাসি ক্লাব পিএসজির প্রীতি ম্যাচে তার নজির নতুন করে স্থাপিত হলো।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হারের স্মৃতি ফিকে হয়নি। যেন যুদ্ধবিধ্বস্ত সৈনিকের মতো ভেজা চোখে প্রত্যাবর্তন। অনেকেই দিনটিকে রোনালদোর ক্যারিয়ার শেষ হিসেবে চিহ্নিত করতে চেয়েছিলেন। অপেক্ষা করেছেন অবসর ঘোষণার। কিন্তু সিআর সেভেনের যেন অবসর নেই। সবাইকে চমকে দিয়েই ৩১ ডিসেম্বর আল নাসর ক্লাব থেকে আসে ঘোষণা। বছরে ২০ কোটি ডলারের চুক্তিতে আড়াই বছরের জন্য তিনি যোগ দিয়েছেন সৌদি ক্লাবটিতে। রোনালদোর জীবনে নতুন গল্পের শুরু সেটা। সে গল্পের প্রথম অধ্যায় ছিল গত বৃহস্পতিবার পিএসজির বিপক্ষে প্রীতি ম্যাচ।

শুরুটাকে দুর্দান্তই বলতে হবে। পিএসজিতে রয়েছেন সার্জিও রামোস কিলিয়ান এমবাপ্পে। প্রথমজন রিয়াল মাদ্রিদে থাকার সময় থেকে রোনালদোর বন্ধু। আর এমবাপ্পের জন্য অনুকরণীয় আদর্শ তিনি। ছোটবেলা থেকেই তাকে উস্তাদ মেনে ফুটবল জগতে নিজেকে তৈরি করেছেন ফরাসি তরুণ। রামোস আর এমবাপ্পের মতো পিএসজিতে রয়েছেন নেইমার আশরাফ হাকিমি। আর সবার সামনে দাঁড়িয়ে বিশ্বকাপ নিয়ে ঘরে ফেরা লিওনেল মেসি। তারকামুখর পিএসজি রোনালদোর জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হয়েই ছিল। পেনাল্টি সব সময় তার প্রিয়। খুব দ্রুত গোলকিপারের পাশে জায়গা বের করে নিতে পারেন। আরেকবার প্রমাণ করলেন সেটা। দ্বিতীয় গোলটাও অবশ্য চিরাচরিত রোনালদোকেই চিনিয়ে দেয়। বাম পা দিয়ে আড়াআড়িভাবে তুলে দেন প্রতিপক্ষের জালে।

খেলা দুই গোলের সমতা নিয়ে থাকে প্রথমার্ধে। যদিও শেষ হয় - ব্যবধানে পিএসজির জয় দিয়ে। রিয়াদ অল স্টারস হেরেছে। কিন্তু সেরাটা দিয়েছে তারা। অপূর্ব প্রত্যাবর্তনের উদাহরণ স্থাপন করেছেন রোনালদো। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। রোনালদোর গল্পে নতুন বাঁকে হয়তো আরো কিছু চমক অপেক্ষা করছে সামনে। মানুষ পুরাণ তৈরি করতে পছন্দ করে। মেসি আর রোনালদোকে নিয়ে বিতর্কের সুরাহা হয়নি। তাদের অদৃশ্য যুদ্ধ এনকিদু গিলগামেশের মতো মুখে মুখে ছড়িয়ে রয়েছে। সে গল্প আরো দীর্ঘ হোক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন