সিলেটে বিনিয়োগ শিক্ষা সম্মেলনে বিএসইসি চেয়ারম্যান

আমরা পুঁজিবাজারকে পূর্ণাঙ্গ রূপ দিচ্ছি

নিজস্ব প্রতিবেদক

আমরা পুঁজিবাজারে নতুন নতুন পণ্য নিয়ে আসছি। ফলে বিনিয়োগকারীরা বিনিয়োগের ক্ষেত্রে অনেক বিকল্প পাচ্ছেন। আমরা পুঁজিবাজারকে পূর্ণাঙ্গ রূপ দিচ্ছি বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি গতকাল সিলেটে অনুষ্ঠিত বিনিয়োগ শিক্ষা সম্মেলন-২০২৩-এর সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

বিএসইসি, বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) যৌথ উদ্যোগে জেলা পর্যায়ে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে সিলেটে সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনের প্রথম অধিবেশনে স্বাগত বক্তব্যে বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, সচেতনতার সঙ্গে বিনিয়োগ করতে হবে। এজন্য প্রধানমন্ত্রী ২০১৭ সালে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছিলেন। বিনিয়োগ শিক্ষাকে সবার কাছে পৌঁছে দিতে বিএএসএম, বিআইসিএম বিএসইসির ফাইন্যান্সিয়াল লিটারেসি বিভাগ কাজ করছে। অর্থনৈতিক অগ্রগতি চলমান রাখতে বিনিয়োগ বাড়াতে হবে। প্রবাসীদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করার সুযোগ নিটা অ্যাকাউন্টের মাধ্যমে সহজতর করা হয়েছে বলে জানান তিনি।

সম্মেলনে স্মার্ট অ্যান্ড ইন্টেলিজেন্ট ইনভেস্টর শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। এরপর বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানের সঞ্চালনায় প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন বিএএসএমের মহাপরিচালক . তৌফিক আহমেদ চৌধুরী, ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী, বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান সিএসইর পরিচালক মো. সিদ্দিকুর রহমান। প্যানেল আলোচকরা বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বিশেষ অতিথির বক্তব্যে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, আমরা বিনিয়োগকারীদের জন্য সুরক্ষা বলয় তৈরি করতে কাজ করে চলেছি। বিনিয়োগকারীদের আরো সুরক্ষা দিতে সাধারণ বীমা করপোরেশনের সঙ্গে কাজ করছি আমরা।

প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেন, প্রবাসীদের মাধ্যমে অনেকদিন ধরেই সিলেটে অর্থ আসছে। কিন্তু তা উৎপাদনশীল খাতে ব্যবহূত হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যেমন বিনিয়োগবান্ধব, এমন সরকার আর কখনো দেশে আসেনি। তিনি সবাইকে নিয়ে বিনিয়োগ শিক্ষার মতো সম্মেলন করার আহ্বান জানান এবং এভাবে আলোচনার সুযোগ বাড়ানো গেলে পুঁজিবাজারের অনেক সমস্যার সমাধান করা যাবে বলেও মত দেন।

সভাপতির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম নারী বিনিয়োগকারীদের উৎসাহ দিয়ে বলেন, নারীরাই দেশের সবচেয়ে ভালো বিনিয়োগকারী হতে পারেন। প্রধানমন্ত্রীর বক্তব্য শুনলেই বোঝা যায় দেশের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। একটা সময় আমরা প্যারিস কনসোর্টিয়ামে গিয়ে অর্থ সাহায্য আনতাম। এখন আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। করোনা মহামারীর মতো কঠিন সময়েও আমরা অভাবনীয় প্রবৃদ্ধি অর্জন করেছি। বর্তমানে আমরা ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ এবং আগামীতে আরো এগিয়ে যেতে কাজ করছি। আমরা পুঁজিবাজারে নতুন নতুন পণ্য নিয়ে আসছি। ফলে বিনিয়োগকারীরা বিনিয়োগের ক্ষেত্রে অনেক বিকল্প পাচ্ছেন। আমরা পুঁজিবাজারকে পূর্ণাঙ্গ রূপ দিচ্ছি। পুঁজিবাজারে এক হাতের টাকা অন্য হাতে যায়। আর বিনিয়োগকারীদের থেকে টাকা হাতিয়ে নিতে ফাঁদ তৈরি করে গুজব ছড়ানো হয়। তাই গুজবে কান দেয়া যাবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন