সাপ্তাহিক দরপতনের শীর্ষে লিবরা ইনফিউশনস

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত লিবরা ইনফিউশনস লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে প্রায় শতাংশ কমেছে। এর মাধ্যমে আলোচ্য সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সর্বোচ্চ দরপতনের তালিকায় শীর্ষে রয়েছে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহের শুরুতে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ছিল ৭৮৩ টাকা ৮০ পয়সা। আর সপ্তাহ শেষে দর কমে দাঁড়িয়েছে ৭৪৫ টাকা ৬০ পয়সায়। সে হিসাবে সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৩৮ টাকা ২০ পয়সা বা দশমিক ৮৭ শতাংশ। গত সপ্তাহে কোম্পানিটির মোট ১২ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে লেনদেন ছিল লাখ ৫৫ হাজার ৮০০ টাকা।

সর্বশেষ ২০২০-২১ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে লিবরা ইনফিউশনস। আলোচ্য হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৪৪ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল টাকা ২৪ পয়সা। আর আলোচ্য হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৬৯ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল টাকা ১০ পয়সা। ২০২১ সালের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে হাজার ২৬৪ টাকায়। এর আগের হিসাব বছর শেষে যা ছিল হাজার ২৫৪ টাকায়।

৩০ জুন সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিবরা ইনফিউশনস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে কোটি ১৬ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছিল ১৫ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৭৮ পয়সা। যেখানে এর আগের বছরে শেয়ারপ্রতি আয় হয়েছিল টাকা পয়সা। ২০২০ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় হাজার ২৬১ টাকায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল হাজার ২৬৯ টাকায়।

এর আগে ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিবরা ইনফিউশনস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৬০ পয়সা। ২০১৭-১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল লিবরা ইনফিউশনস। ২০১৬-১৭ হিসাব বছরে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এছাড়া ২০১৫-১৬ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ ২০১৪-১৫ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন