ফ্রোজেন শোল্ডার : রয়েছে কিছু প্রতিরোধের উপায়

বণিক বার্তা ডেস্ক

ফ্রোজেন শোল্ডারের কারণে আমাদের জীবনের স্বাভাবিক ধারা ব্যাহত হয়। ফলে ব্যাহত হয় জীবনযাপনের মানও। তাই সবচেয়ে উপযোগী উপায় হচ্ছে ফ্রোজেন শোল্ডারে আক্রান্ত হওয়ার আগেই তা প্রতিরোধে ব্যবস্থা নেয়া।

ফ্রোজেন শোল্ডার থেকে মুক্তি পাওয়ার জন্য দরকার বেশ লম্বা সময়, সেই সঙ্গে প্রক্রিয়াটা বেশ শ্রমসাধ্যও। তাই আগে থেকেই এমন কিছু পদক্ষেপ নিতে হবে যেন জটিলতা না হয়। সেই সঙ্গে একবার আক্রান্ত হওয়ার পরও বেশ সতর্কতা অবলম্বন করতে হবে।

অর্থোপেডিক অ্যাসোসিয়েটস অব মিশিগানের এক রিপোর্টে বলা হয়েছে, সমস্যা থেকে নিজেদের মুক্ত রাখতে প্রতিনিয়ত কিছু প্রচেষ্টার মধ্যে থাকতে পারেন। প্রতিদিন নিয়ম করে নিজের কাঁধ পিঠের মাংসপেশির স্ট্রেচিংয়ের ব্যায়াম করুন। প্রতিনিয়ত এসব মাংসপেশি নড়াচড়ার মধ্যে থাকলে তা জড়তার মুখে পড়ার ঝুঁকি থেকে কিছুটা রক্ষা পাওয়া যাবে।

শরীরের মাংসপেশি হাড়ের মধ্যে সংযোগ স্থাপনের কাজ করা টেন্ডনগুলোকেও প্রতিনিয়ত স্ট্রেচিং করতে হবে। হাত তালু নড়াচড়া করে ভিন্ন ভিন্ন টেন্ডনের স্ট্রেচিং করাতে পারেন,

যাদের প্রতিনিয়ত ডেস্কে বসে কম্পিউটারে কাজ করতে হয়। তাদেরও বিশেষভাবে বিষয়ে গুরুত্ব দিতে হবে। বসার ক্ষেত্রে সঠিক নিয়ম মেনে বসতে হবে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধির জন্য চেষ্টা করতে হবে।

কোনো কারণে একবার আঘাত বা কোনো অস্ত্রোপচার হওয়ার পরে যত দ্রুত সম্ভব বেশ কয়েক ধরনের ব্যায়াম চালিয়ে যেতে হবে। তাহলে পরবর্তী সময়ে আবার আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

আর যদি আপনি ডায়াবেটিসে আক্রান্ত হন বা পরিবারে কারো ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ইতিহাস থাকে, তাহলে সেটা খুব গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে। কারণ ডায়াবেটিসে আক্রান্তদের সমস্যা হওয়ার প্রবণতা অনেক বেশি। তাদের সতর্কতাও দরকার অনেক বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন