পৃথিবীর মতো দুই-দুটি বাসযোগ্য গ্রহ!

বণিক বার্তা অনলাইন

ছবি: সিএনএন

গ্রহটি আকৃতিতে পৃথিবীর মতো। ছোট একটা নক্ষত্রকে কেন্দ্র করে ঘুর্ণায়মান। পৃথিবী থেকে ১০০ আলোকবর্ষ দূরে এমন এক গ্রহের সন্ধান পেয়েছে নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট বা টিইএসএস মিশন। খবর সিএনএন।

গ্রহটির নাম দেয়া হয়েছে টিওআই ৭০০ ই। গত ৯ জানুয়ারি সিয়াটলে আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ২৪১তম সম্মেলনে আবিষ্কারের এ তথ্য প্রকাশ করা হয়।

২০২০ সালে টিওআই ৭০০ ডি নামক গ্রহ আবিষ্কার করেছিল গবেষকদল। আকৃতির দিক থেকে এটিও পৃথিবীর কাছাকাছি। ৭০০ ডি ও ৭০০ ই- দুটি গ্রহই নিকটতম নক্ষত্র থেকে সামঞ্জস্যপূর্ণ দূরত্বে অবস্থিত। এমন দুরত্বের গ্রহে পানি থাকা সম্ভব বলে মনে করছেন বিজ্ঞানীরা। আর পানি থাকার সম্ভাবনা মানে তাতে জীবনের চিহ্ন থাকার সম্ভাবনা। হতে পারে সেখানে কোন প্রাণের অস্তিত্ব আগে ছিল বা এখন আছে।

আবিষ্কারের দিক থেকে নক্ষত্রটির ঘিরে থাকা চতুর্থ গ্রহ এটি। কাছের টিওআই ৭০০ বি আকারে পৃথিবীর ৯০ শতাংশ। নক্ষত্রকে প্রদক্ষিণ করে মাত্র দশ দিনে। এর পরে রয়েছে টিওআই ৭০০ সি। পৃথিবী থেকে আড়াই গুণ বড় গ্রহটি প্রদক্ষিণ করে ১৬ দিনে।

তবে গ্রহ দুটির সবচেয়ে বড় অসুবিধা হলো, সব সময়ই তারা আমাদের চাঁদের মতো নক্ষত্র অভিমুখে থাকে। ফলে একপাশে সর্বদা আলোকিত ও অন্যপাশে অন্ধকার। সে দিক থেকে বাসযোগ্য পরিধির মধ্যে রয়েছে ডি ও ই গ্রহ। নিকটতম গ্রহকে প্রদক্ষিণ করার মেয়াদ যথাক্রমে ৩৭ দিন ও ২৮দিন।

টিইএসএস মিশন শুরু হয় ২০১৮ সালে। আকাশের উজ্জ্বল তারকা ও তাদের ঔজ্জ্বল্যের পরিবর্তন চিহ্নিত করা হয় এই মিশনে। মূলত এ পরিবর্তনই তুলে ধরে নক্ষত্রটির সামনে দিয়ে কোন কোন গ্রহ প্রদক্ষিণ করে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন