বিএসসির ৩১ কোটি টাকার বেশি শেয়ার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ৩১ কোটি টাকার বেশি শেয়ার গতকাল হাতবদল হয়েছে। এর মাধ্যমে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বোচ্চ লেনদেনের তালিকায় শীর্ষে রয়েছে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, গতকাল বিএসসির ২৬ লাখ ৯০ হাজার ৫৯০টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৩১ কোটি ৬৫ লাখ ৪০ হাজার টাকা। এদিন কোম্পানিটির শেয়ারদর টাকা বেড়ে ১২০ টাকা ১০ পয়সায় দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে দর ছিল ১১৫ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০১ টাকা ১০ পয়সা ১৭৩ টাকা।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে বিএসসির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২৫ কোটি ৮১ লাখ টাকা। এর আগের হিসাব বছরে মুনাফা ছিল ৭২ কোটি লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২১৩ দশমিক ৪৯ শতাংশ। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪ টাকা ৮০ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৭২ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৭২ টাকা ৫২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৬০ টাকা ২৮ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন