ব্রাজিল কংগ্রেসে হামলা

শাস্তির হুঁশিয়ারি প্রেসিডেন্ট লুলা দা সিলভার, গ্রেফতার ২০০

বণিক বার্তা অনলাইন

ছবি : বিবিসি

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলার নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। হামলাকারীদের ‘ফ্যাসিস্ট’ অভিহিত করে কঠোর শাস্তির ঘোষণা দিয়েছেন তিনি। প্রেসিডেন্টের এমন ঘোষণার মধ্যে এখন পর্যন্ত ২০০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির বিচারমন্ত্রী ফ্লাভিও ডিনো। খবর বিবিসি।

লুলা বলেন, ‘এ ফ্যাসিস্ট সমর্থকরা এমন কিছু করল, যা এ দেশের ইতিহাসে আগে কখনো হয়নি। যারা এই হামলা চালিয়েছে, তাদের আমরা খুঁজে বের করব এবং আইনের মাধ্যমে তাদের বিচার করা হবে।’

এছাড়া কংগ্রেসে প্রবেশকারী বিক্ষোভকারীদের আটকাতে ব্যর্থতার জন্য নিরাপত্তা বাহিনীর সমালোচনাও করেছেন তিনি।

প্রেসিডেন্ট বলেন, ‘আপনি ছবিতে দেখতে পাবেন যে, তারা (পুলিশ অফিসাররা) মানুষকে প্রাকা ডস ট্রেস পাওয়ারের দিকে হেঁটে পথ দেখাচ্ছেন। আমরা এ ভণ্ডদের অর্থদাতাদের খুঁজে বের করতে যাচ্ছি এবং তারা সবাই আইনের আওতায় আসবে।’

কট্টর ডানপন্থী সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর শত শত সমর্থক গতকাল রোববার (৮ জানুয়ারি) দেশটির কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলা চালায়। কেউ হতাহত না হলেও প্রেসিডেন্ট ভবনের গুরুত্বপূর্ণ আসবাবপত্র, স্থাপনা ভাংচুর ও  লুটতরাজে ঘটনা করেছে। অবশ্য কয়েক ঘণ্টাসংঘর্ষের পর সন্ধ্যায় রাজধানী ব্রাসিলিয়ার এ সব ভবনের নিয়ন্ত্রণ ফিরে পায় পুলিশ।

প্রেসিডেন্ট লুলা গতকাল বন্যা বিধ্বস্ত আরারাকোয়ারা শহরে পরিদর্শনে গিয়েছিলেন। এ অবস্থায় রাজধানী ব্রাসিলিয়ায় হামলার খবর পান তিনি। এরপর সেখান থেকেই ডিক্রি জারি করেন।

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে সরকারকে বিশেষ ক্ষমতাও দেয়া হয়েছে। পরে রাজধানী শহরে পৌঁছে প্রেসিডেন্ট লুলা নিজেই সুপ্রিম কোর্ট ভবনে গিয়ে ক্ষয়ক্ষতি পরিদর্শন করেন। ব্রাজিলের বিচারমন্ত্রী ফ্লাভিও ডিনো স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, হামলার পর প্রায় ২০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

পরিস্থিতি বিবেচনায় প্রবীণ বামপন্থি এ নেতা জাতীয় নিরাপত্তা দল পাঠানোর আগে জরুরি ক্ষমতা প্রয়োগ করেন। রাজধানীর প্রধান সড়কসহ সরকারি ভবন রয়েছে এমন সব এলাকা ২৪ ঘণ্টা জন্য বন্ধ রাখার নির্দেশ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন