উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান

ভবিষ্যতে এটিবির সুফল পাওয়া যাবে

নিজস্ব প্রতিবেদক

ডিএসইতে গতকাল ঘণ্টা বাজিয়ে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ছবি: নিজস্ব আলোকচিত্রী

দেশের পুঁজিবাজারে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) যাত্রা শুরু হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম প্রধান অতিথি হিসেবে গতকাল এর উদ্বোধন করেন। সময় তিনি ভবিষ্যতে এটিবি চালুর সুফল পাওয়া যাবে বলে তার বক্তব্যে উল্লেখ করেন।

গতকাল রাজধানীর নিকুঞ্জতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এটিবির উদ্বোধন করা হয়। ডিএসইর উপমহাব্যবস্থাপক (ডিজিএম) শফিকুল ইসলাম ভুঁইয়া লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী এবং ডিএসইর ডিজিএম সাঈদ মাহমুদ জুবায়ের প্রাণ এগ্রো লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। অনুষ্ঠানে ঘণ্টা বাজানোর মধ্য দিয়ে এটিবিতে লংকাবাংলা সিকিউরিটিজ প্রাণ এগ্রোর বন্ডের আনুষ্ঠানিকভাবে লেনদেনের উদ্বোধন করা হয়।

ডিএসইর এটিবি প্লাটফর্মে লংকাবাংলা সিকিউরিটিজের ১০ দশমিক ৮৩ শতাংশ বা কোটি ৬৯ লাখ হাজার ৩৩টি শেয়ার ছাড়ার অনুমোদন দেয়া হয়েছে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ার গতকাল সর্বশেষ ১৫ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে। এটিবিতে লেনদেন হওয়া প্রাণ এগ্রো লিমিটেডের আনসিকিউরড গ্যারান্টেড বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। গতকাল দিন শেষে বন্ডটির প্রতি ইউনিটের সমাপনী মূল্য দাঁড়িয়েছে লাখ ৯৮ হাজার ৩৭৮ টাকায়। বন্ডটির আকার ২১০ কোটি টাকা। এর বৈশিষ্ট্য হচ্ছে রূপান্তর অযোগ্য, পুরোপুরি অবসায়নযোগ্য করপোরেট গ্যারান্টিযুক্ত।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের অনেকগুলো উপাদান আমাদের এখানে নেই। সে কারণে আমাদের পুঁজিবাজার ঠিকভাবে কাজ করছে না। এর মধ্যে এটিবি ছিল খুবই গুরুত্বপূর্ণ। এটিবির মতো নতুন একটা পণ্য এখন এল। আরো কিছু বাকি আছে, আসবে। এর সুফল কিন্তু আজকেই পাওয়া যাবে না। এর সুফল পাওয়া যাবে আরো অনেক পরে। এগুলো আরো ২০ থেকে ৩০ বছর আগেই হওয়া উচিত ছিল।

বিএসইসির চেয়ারম্যান আরো বলেন, কোন ব্যবসার জন্য কোনটা প্রয়োজন, সেটা ব্যবসায়ীরা বুঝবে, আমরা বুঝব না। - শতাংশ কমানোও কিন্তু বিরাট ব্যাপার। কাজেই আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। পৃথিবীর বিভিন্ন দেশে মন্দা, কর্মহীন অবস্থায় রয়েছে মানুষ। সেখানে আমরাও অনেক অস্বস্তিতে থাকি। তার পরও আমরা ভালো অবস্থানে আছি। আমাদের কাছে এবং বাংলাদেশ ব্যাংকের কাছে ব্যবসায়ীরা নতুন প্রকল্প নিয়ে আসছেন, নতুন সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে আসছেন। এতে নতুন কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আমরা যখন এটিবির জন্য আইনটা তৈরি করেছি তখন বৈশ্বিক ঝুঁকিগুলোর কথা মাথায় রেখেছি। যেহেতু এগুলোর দায়িত্বে ডিএসই থাকবে সেহেতু তাদের দায়িত্বটা থাকবে অনেক বেশি। আবার ব্যবসায়ীরাও যেন নিরুৎসাহিত না হয় এটাও মাথায় রাখতে হবে। এটিবিতে দুটি প্রতিষ্ঠান ৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। তাই আরো বেশি বেশি প্রতিষ্ঠান যেন এটিবিতে আসে সেটা মাথায় রেখে কাজ করতে হবে। আপনারা সবাই আস্থা রাখবেন। আস্থা হারানোর কোনো কারণ নেই, বাজার ভালো হবেই।

লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মাহবুবুল আনাম তার বক্তব্যে বলেন, লংকাবাংলার অগ্রযাত্রার সুদীর্ঘ ২৫ বছরের অবিরাম পথচলায় বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আগামীর পথচলায় আপনাদের সহযোগিতা কামনা করছি। ভবিষ্যৎ প্রজন্মের জ্ঞানভিত্তিক বিনিয়োগকারী দক্ষ পুঁজিবাজারের পেশাজীবী তৈরিকল্পে আমরা বদ্ধপরিকর।

প্রাণ এগ্রো লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী তার বক্তব্যে বলেন, আজ এটিবির যে উদ্বোধন হচ্ছে, সেটা অনেক দিনের চাহিদা ছিল। চাহিদার কারণে এটা আসছে। এর মাধ্যমে নতুন একটা দিক উন্মোচন হচ্ছে। যেখানে বেসরকারি খাত পুঁজিবাজারের সঙ্গে আরো কাজ করে যেতে পারবে।

সভাপতির বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান . ইউনুসুর রহমান বলেন, আগে আমরা এসএমই মার্কেটে ভালো সাড়া পেয়েছি। আজকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডও ভালো একটি অবস্থানে যাবে। অতীতে পুঁজিবাজারে অবকাঠামোগত কোনো উন্নতি ছিল না। তবে বর্তমানে আমরা এদিক থেকে অনেকদূর এগিয়েছি। তাই আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন