রোলিং স্টোনের সর্বকালের সেরা ২০০

তালিকার শীর্ষে আরেথা ফ্র্যাংকলিন আছেন লতা-নুসরাত ফতেহ আলী

ফিচার ডেস্ক

নুসরাত ফতেহ আলী খান, আরেথা ফ্র্যাংকলিন, লতা মঙ্গেশকর

আমেরিকান বিখ্যাত ম্যাগাজিন রোলিং স্টোন সর্বকালের সেরা ২০০ গায়ক-গায়িকার তালিকা প্রকাশ করেছে। তালিকায় স্থান পেয়েছেন এশিয়ার বেশ কয়েকজন কিংবদন্তি শিল্পী। আছেন লতা মঙ্গেশকর, নুসরাত ফতেহ আলী খান। হাল আমলের ক্রেজ বিটিএস সদস্য জাংকুকও জায়গা করে নিয়েছেন এ গ্রেটদের তালিকায়। 

প্রয়াত লতা মঙ্গেশকর আছেন তালিকার ৮৪তম স্থানে। রোলিং স্টোন লতাকে ‘মেলোডি কুইন’ ও প্লেব্যাকের সম্রাজ্ঞী হিসেবে অভিহিত করেছে। তার কণ্ঠ স্ফটিকের মতো স্বচ্ছ এবং সবসময় তরুণী বয়সে আটকে ছিল। বলিউডের স্বর্ণযুগে তার কণ্ঠ ছিল এ ইন্ডাস্ট্রির পরিচিতির মতো। কণ্ঠের মূল্যায়নের ক্ষেত্রে লতা গোল্ড স্ট্যান্ডার্ড। 

দক্ষিণ এশিয়ার কিংবদন্তি কাওয়ালি গায়ক নুসরাত ফতেহ আলী খান আছেন রোলিং স্টোনের তালিকায়। তিনি আছেন ৯১তম স্থানে। পাকিস্তানের এ গায়ককে নিয়ে রোলিং স্টোন লিখেছে, সুফি ভক্তিবাদী কাওয়ালির একজন আইকন তিনি। তার পরিবারের সংগীত ঐতিহ্য শত বছরের বেশি পুরনো। তার পারফম্যোন্স সময়ের হিসাব ভুলিয়ে দেয় শ্রোতাদের। নুসরাতের ভক্তদের মধ্যে আছেন ম্যাডোনা, এডি ভেডার, জেফ বাকলে। জেফ নুসরাতকে ‘আমার এলভিস’ নামে ডাকতেন।

 রোলিং স্টোনের তালিকায় প্রথম স্থানে আছেন প্রয়াত আমেরিকান গায়িকা আরেথা ফ্র্যাংকলিন। তাকে সম্বোধন করা হয়েছে গায়িকাদের গায়িকা, জিনিয়াস, রানীদের রানী হিসেবে। আমেরিকা থেকে এমন কণ্ঠ আর আসেনি বলেও মন্তব্য করেছে রোলিং স্টোন। 

তালিকার শীর্ষ দশে আরো আছেন—২. হুইটনি হাসটন, ৩. স্যাম কুক, ৪. বিলি হলিডে, ৫. মারিয়া ক্যারি, ৬. রে চার্লস, ৭. স্টিভ ওন্ডার, ৮. বিয়ন্সে, ৯. ওটিস রেডিং, ১০. অ্যাল গ্রিন। এছাড়া বিখ্যাতদের মধ্যে এ তালিকায় আছেন—জন লেনন (১২), ফ্রেডি মার্কারি (১৪), বব ডিলান (১৫), প্রিন্স (১৬), এলভিস প্রিসলি (১৭), ফ্রাংক সিনাত্রা (১৯), অ্যাডেলে (২২), আরিয়ানা গ্রানডে (৪৩), লেডি গাগা (৫৮), মাইকেল জ্যাকসন (৮৬), বব মার্লে (৯৮), এলটন জন (১০০), টেলর সুইফট (১০২), জাংকুক (১৯১), বিলি আইলিশ (১৯৮)।


সূত্র ও ছবি: রোলিং স্টোন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন