উদীচীর রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতা শনিবার

ফিচার প্রতিবেদক

রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। ৭ জানুয়ারি সারা দেশে আয়োজনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্তের জন্মবার্ষিকী উপলক্ষে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবােরা এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

শনিবার বেলা ১১টায় সারা দেশে উদীচীর সব জেলা সংসদের উদ্যোগে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এবারের প্রতিযোগিতায় পঁাচটি বয়সভিত্তিক বিভাগে অংশ নিতে পারবেন প্রতিযোগীরা। এগুলো হলো তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী (ক বিভাগ), ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী (খ বিভাগ), নবম থেকে দশম শ্রেণী (গ বিভাগ), একাদশ থেকে দ্বাদশ শ্রেণী (ঘ বিভাগ) ও উন্মুক্ত (ঙ বিভাগ)।

প্রতিযোগিতার জন্য যেসব লেখা নির্বাচন করা হয়েছে সেগুলো হলো, ক বিভাগের জন্য সত্যেন সেন রচিত ‘এটম বোমা’ এবং কাজী নজরুল ইসলামের ‘পুতুলের বিয়ে’ নাটক। খ বিভাগের জন্য সত্যেন সেনের ‘লালগরুটা’ গল্প এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পোস্টমাস্টার’। গ বিভাগের জন্য রয়েছে রণেশ দাশগুপ্তের ‘মাল্যদান’ গল্প এবং কাজী নজরুল ইসলামের ‘যৌবনের গান’ প্রবন্ধ। ঘ বিভাগের জন্য রণেশ দাশগুপ্ত রচিত ‘রহমানের মা’ গল্প এবং সোমেন চন্দের ‘ইঁদুর’ গল্পটি। এছাড়া ঙ বিভাগের জন্য নির্বাচন করা হয়েছে অধ্যাপক বদিউর রহমান রচিত ‘বাংলাদেশের সংবিধান প্রণয়ন ও গ্রহণ’ এবং অধ্যাপক যতীন সরকার রচিত ‘বাঙালির লৌকিক ঐতিহ্যে সমাজতান্ত্রিক উপাদান’ প্রবন্ধ দুটি। 

আগামী শনিবার প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হওয়ার পর ১৫ জানুয়ারি রণেশ দাশগুপ্তের জন্মদিনে জেলা পর্যায়ে প্রতিটি বিভাগের প্রথম তিনজন বিজয়ীকে অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার দেয়া হবে। এরপর তাদের খাতা পাঠানো হবে উদীচী কেন্দ্রীয় সংসদের কাছে। সেগুলো যাচাই-বাছাই শেষে জাতীয় পর্যায়ে প্রতিটি বয়সভিত্তিক বিভাগের তিনজন করে বিজয়ী নির্ধারণ করা হবে। তাদের আগামী ৩ ফেব্রুয়ারি কেন্দ্রীয়ভাবে সেমিনার আয়োজনের মাধ্যমে জাতীয়ভাবে পুরস্কৃত করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন