দুই কোম্পানির স্টক লভ্যাংশে বিএসইসির অসম্মতি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ঘোষিত স্টক লভ্যাংশে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে কাগজ মুদ্রণ খাতের কোম্পানি দুটি।

২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১৫ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের পরিচালনা পর্ষদ। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ঘোষিত শতাংশ স্টক লভ্যাংশের বিষয়ে বিএসইসির অনুমোদন চাইলে তাতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৬২ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল টাকা ৩৪ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ৫৯ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ২৭ টাকা ৯৭ পয়সায়।

অন্যদিকে ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিংয়ের পরিচালনা পর্ষদ। ঘোষিত ১০ শতাংশ স্টক লভ্যাংশে বিএসইসির অনুমোদন চাইলে তাতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৪৫ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল টাকা ২৩ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৪ টাকা ৮৮ পয়সায়। এর আগের হিসাব বছর শেষে যা ছিল ৪০ টাকা ৪৩ পয়সায়। এর আগে

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন