মুক্তিযোদ্ধার স্ত্রীর চরিত্রে তারিন জাহান

ফিচার প্রতিবেদক

হাবিব নাসিম ও তারিন জাহান ছবি: তারিন জাহানের সৌজন্যে

নব্বইয়ের দশক থেকে টেলিভিশনের পর্দার নিয়মিত মুখ অভিনেত্রী তারিন জাহান। শিশুশিল্পী হিসেবে অভিনয় শুরু করেছিলেন তিনি। এবারে এই অভিনেত্রীকে নিয়ে অঞ্জন আইচ নির্মাণ করেছেন বিশেষ নাটকে ‘সেই রাত্রির রক্তস্রোত’।

এ নিয়ে তারিন জাহান জানান, ‘‌জাতির পিতা বঙ্গবন্ধুর খুনি কাপ্টেন আব্দুল মাজেদ ও তার সহযোগীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদের সহকারী সচিব মুক্তিযোদ্ধা শফিকুল আলম মিন্টুকে হত্যা করে। তার হত্যার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে সেই রাত্রির রক্তস্রোত। মিন্টু হত্যার ৪৫ বছর পর খুনি মাজেদকে খুঁজে পাওয়া যায়। এরপর বঙ্গবন্ধু হত্যাক্যাণ্ডের বিচার চলাকালীন মিন্টুর স্ত্রী মাজেদের সঙ্গে দেখা করে জানতে চান কেন তার স্বামীকে হত্যা করা হয়েছিল এবং এখন কোথায় তার করব। মিন্টুর স্ত্রীর এমন সব প্রশ্নের উত্তর জানতে চাওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে এ নাটকে।’

সহিদ রাহমান রচিত ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এ নাটক। এতে তারিন জাহান ছাড়া আরো অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম, মাজনুন মিজান, সুষমা সরকার, শাহজাহান সম্রাটসহ আরো কয়েকজন। এ প্রসঙ্গে আহসান হাবিব নাসিম বলেন, ‘এ নাটকে আমি শফিকুল আলম মিন্টুর চরিত্রে অভিনয় করেছি। নাটকে আমার স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন তারিন জাহান। বঙ্গবন্ধুর হত্যার বিচারকার্য শুরু হলে মাজেদের মুখোমুখি হয় মিন্টুর স্ত্রী। এ নিয়েই মূলত নাটকটির গল্প এগিয়ে গেছে। নিঃসন্দেহে তারিন অনেক ভালো একজন অভিনেত্রী। তার চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন তারিন নিজে এবং ইউনিটের সবারই সেই বিষয়ে ভীষণ আন্তরিকতা, একাগ্রতা ছিল।’ তারিন জাহান বলেন, ‘এমন একটি চরিত্রে আমি অভিনয় করেছি, যিনি বঙ্গবন্ধুকে ভালোবাসতেন, দেশকে ভালোবাসতেন সেই মানুষের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছি। অল্প বাজেটে নানা সীমাবদ্ধতার মধ্যে পরিচালককে নাটকটি নির্মাণ করতে হয়েছে। সর্বোপরি নাটকটি প্রচারের পর দর্শক ভালো বুঝতে পারবেন এটি কেমন হয়েছে। আমরা প্রত্যেকেই প্রত্যেকের চরিত্রটি যথাযথ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আর সহিদ রাহমান ভাইয়ের রচনায় এর আগেও অভিনয় করেছি। প্রত্যেকটি কাজই দর্শকের কাছে ভালো লেগেছে।’ একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারের জন্য নাটকটি নির্মাণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন