‘‌দেড় বছর রাষ্ট্রহীন ছিলাম আমার কোনো দেশ ছিল না’

ফিচার ডেস্ক

আদনান সামি ছবি: নিউজ স্টুডিও এইটিন

আদনান সামির জীবন বৈচিত্র্যময়। তার জীবনের গল্প বললে বহু লোক মনে করে তিনি বানিয়ে বলছেন। এর মধ্যে তিনি জানিয়েছেন ভারতের নাগরিকত্ব পেতে ১৮ বছর ক্রমাগত চেষ্টা করেছেন। সম্প্রতি তিনি ম্যাশেবল ইন্ডিয়ার দ্য বম্বে জার্নি সিরিজে অংশগ্রহণ করেন। সেখানে তিনি নিজের জীবনের নানা অজানা বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি জানিয়েছেন বহু উত্থান-পতনের মধ্য দিয়ে জীবন কেটেছে তার। তিনি ভারতের নাগরিকত্বের জন্য চেষ্টা করেছেন এবং তাকে তা দেয়া হয়নি। সে সময়ের কথা স্মরণ করে তিনি নিজেকে ‘‌রাষ্ট্রহীন’ বলে উল্লেখ করেন।

সামি বলেন, ‘‌সবাই মনে করবে আমার মতো একজন তারকার জন্য বিষয়টি সহজ। কিন্তু বাস্তবতা সে রকম ছিল না। সহজ সমাধান বলে এখানে কিছু নেই। সবকিছুর জন্যই আলাদা করে কাজ করতে হয়। কিন্তু দেখতে সহজ মনে হয়। একদিন সকালে উঠে দেখা গেল আদনান সামি ভারতের নাগরিকত্ব পেয়ে গেছে।’ কিন্তু এর পেছনে থাকে লম্বা একটা যাত্রার গল্প। সেটা সবসময় তারকা ভক্তদের কাছে পৌঁছে না। 

আদনান সামি তার চেষ্টার ও দীর্ঘসূত্রতার কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘‌আমার ১৮ বছর সময় লেগেছে। আমি এখন বলছি এসব কিন্তু আগে কখনো বলিনি। এ নাগরিকত্ব পাওয়ার জন্য আমার মূল নাগরিকত্ব ছাড়তে হয়েছিল। সেটি ছেড়ে নতুন নাগরিকত্ব পাওয়া পর্যন্ত আমি নির্দিষ্ট কোনো রাষ্ট্রের নাগরিক ছিলাম না। দেড় বছর রাষ্ট্রহীন ছিলাম। একটা পাসপোর্ট ছিল কিন্তু আমার নিজের কোনো দেশ ছিল না। সে সময় কোনো দেশে ভ্রমণ করা বা অন্যান্য কাজে সুযোগ কমে গিয়েছিল।’

আদনান সামির জন্ম ইংল্যান্ডে। তিনি ছিলেন মূলত পাকিস্তানের নাগরিক। হিন্দি সিনেমা ও অন্যান্য গানের জন্য তিনি ভারতেও বিখ্যাত হন। ২০০১ সালে তিনি ভারতে আসার আগ থেকেই নাগরিকত্ব লাভের চেষ্টা করেন, কিন্তু লাভ করেন ২০১৬ সালে।


সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন