তিন ব্যাংকের ২১০০ কোটি টাকার বন্ড অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) মোট ২ হাজার ১০০ কোটি টাকার বন্ড ইস্যুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একই সঙ্গে সংস্থাটিগ্রামীণ ব্যাংক এইমস ফার্স্ট ইউনিট ফান্ড’-এর খসড়া প্রসপেক্টাসে অনুমোদন দিয়েছে। গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৪৯তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পূবালী ব্যাংকের ৭০০ কোটি টাকার নন-কনভার্টিবল, প্রাইভেটলি প্লেসড, ফ্লোটিং রেট বিশিষ্ট তৃতীয় সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিশন। বন্ডটির কুপন হার হবে ৬ শতাংশ থেকে ৯ শতাংশের মধ্যে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে বন্ডটি ইস্যু করা হবে। এ বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। বন্ড ইস্যুর মাধ্যমে পূবালী ব্যাংক কর্তৃপক্ষ তাদের ব্যাংকের টিয়ার-২ মূলধনের ভিত্তি শক্তিশালী করবে।

অন্যদিকে গতকাল সোশ্যাল ইসলামী ব্যাংকের ৬০০ কোটি টাকার এসআইবিএল চতুর্থ নন-কনভার্টিবল, আনসিকিউরড, মুদারাবা সাব-অর্ডিনেটেড ফ্লোটিং রেট বিশিষ্ট বন্ড ইস্যুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে বিএসইসি। এ বন্ডের মুনাফার হার শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর সর্বশেষ প্রকাশিত ছয় মাস মেয়াদি আমানতের সর্বোচ্চ হার এর গড়কে রেফারেন্স রেট হিসেবে বিবেচনা করে তার সঙ্গে ২ শতাংশ মার্জিন যোগ করে ষাণ্মাসিক ভিত্তিতে নির্ধারণ করতে হবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে বন্ডটি ইস্যু করা হবে। এ বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে এসআইবিএল ব্যাংক কর্তৃপক্ষ তাদের ব্যাংকের টিয়ার-২ মূলধনের ভিত্তি শক্তিশালী করবে।

এছাড়া এদিন ইসলামী ব্যাংক বাংলাদেশের সাত বছর মেয়াদি ৮০০ কোটি টাকার আইবিবিএল চতুর্থ মুদারাবা রিডেমেবল নন-কনভার্টেবল, ফ্লোটিং রেট বিশিষ্ট সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিশন। এ বন্ডের কুপন হার শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর (বিদেশী ইসলামী ব্যাংক ও পুঁজিবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরি ইসলামী ব্যাংক ছাড়া) সর্বশেষ প্রকাশিত (বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে) ছয় মাস মেয়াদি আমানতের সর্বোচ্চ হার এর গড় রেফারেন্স রেট হিসেবে বিবেচনা করে তার সঙ্গে ২ শতাংশ মার্জিন যোগ করে ষাণ্মাসিক ভিত্তিতে নির্ধারণ করতে হবে। এ বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, করপোরেট ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে বন্ডটি ইস্যু করা হবে। বন্ড ইস্যুর মাধ্যমে আইবিবিএল ব্যাংক কর্তৃপক্ষ তাদের ব্যাংকের টিয়ার-২ মূলধনের ভিত্তি শক্তিশালী করবে।

একই সভায় গতকাল বে-মেয়াদিগ্রামীণ ব্যাংক এইমস ফার্স্ট ইউনিট ফান্ড’-এর খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে বিএসইসি। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ১৫৭ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে উদ্যোক্তা হিসেবে গ্রামীণ ব্যাংক ১০০ কোটি টাকা প্রদান করেছে। প্রি-আইপিও প্রাইভেট প্লেসমেন্টের ১৮ কোটি ১২ লাখ টাকা ও বাকি ৩৯ কোটি ৩৮ লাখ টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন