স্টকের পরিবর্তে নগদ লভ্যাংশ দেবে ওরিয়ন ইনফিউশন

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশন লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে সুপারিশকৃত ১০ শতাংশ স্টক লভ্যাংশে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অসম্মতি জানালে তা নগদ হিসেবে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানিয়েছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি।

তথ্য অনুসারে, ওরিয়ন ইনফিউশনের পূর্ব ঘোষিত ১০ শতাংশ স্টক লভ্যাংশে বিএসইসির অনুমোদন চাইলে তা প্রত্যাখ্যান করে দেয় নিয়ন্ত্রক সংস্থাটি। একই সঙ্গে সংস্থাটি এ ১০ শতাংশ স্টকের পরিবর্তে আরো ১০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা করতে পরামর্শ দিয়েছে কোম্পানিটিকে। সে অনুসারে শেয়ারহোল্ডারদের জন্য আরো ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। অর্থাৎ ২০২১-২২ হিসাব বছরের জন্য মোট ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটি। ঘোষিত এ লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আজ বিকাল ৪টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ৪ ডিসেম্বর।

২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৩৭ পয়সায়। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৪ টাকা ২২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ১০ পয়সায়।

এর আগের ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ওরিয়ন ইনফিউশন। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৪৬ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ১০ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১২ টাকা ৬৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন