এসবিএসি ব্যাংক উদ্যোক্তার সব শেয়ার বিক্রির ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা তাহমিনা আফরোজ তার কাছে থাকা ব্যাংকটির সব শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তার কাছে বর্তমানে ব্যাংকটির কোটি ৪৮ লাখ ২১ হাজার ৫৬৩টি শেয়ার রয়েছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটের মাধ্যমে বিদ্যমান বাজারদরে শেয়ার বিক্রি করা হবে। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এসবিএসি ব্যাংকের বর্তমানে অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮১৬ কোটি লাখ ১০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১১৪ কোটি ৬৪ লাখ টাকা। ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ৮১ কোটি ৬০ লাখ ৩১ হাজার ৩৩৮। এর মধ্যে ৭৫ দশমিক ১৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, দশমিক ৮২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং বাকি ১৫ দশমিক শূন্য শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ব্যাংকটির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ১০ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০ টাকা ৪০ পয়সা ১৭ টাকা ৬০ পয়সা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) এসবিএসি ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএসহয়েছে ৭২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৯ পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে এসবিএসি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ঘোষিত নগদ লভ্যাংশ এরই মধ্যে শেয়ারহোল্ডারদের কাছে পাঠিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৭৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৩৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ৫৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৩ টাকা ৫৯ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন