নগদ লভ্যাংশ পাঠিয়েছে এপেক্স ট্যানারি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি এপেক্স ট্যানারি লিমিটেড বিনিয়োগকারীদের কাছে নগদ লভ্যাংশ পাঠিয়েছে। সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছিল কোম্পানিটির পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গিয়েছে।

২০২১-২২ হিসাব বছরে এপেক্স ট্যানারির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮২ পয়সা। আগের হিসাব বছরে যেখানে ইপিএস ছিল ৩৪ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৩ টাকা ৩৯ পয়সায়। আগের হিসাব বছর শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ৬৩ টাকা ১৭ পয়সায়। ঘোষিত লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বছরের নভেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করেছে কোম্পানিটি।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ছরে যা ছিল ৬৩ টাকা ৮৯ পয়সা।

এর আগে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের হিসাব বছরে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া হয়। এছাড়া ২০১৮ ২০১৭ হিসাব বছরে ৪০ শতাংশ করে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এদিকে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এপেক্স ট্যানারির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৫২ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৬২ টাকা ১৪ পয়সায়।

ডিএসইতে গতকাল এপেক্স ট্যানারির শেয়ারের সমাপনী দর ছিল ১২৮ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১২০ টাকা ২০ পয়সা থেকে ১৮৪ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন