চার-চারটি ফ্লপ, আয়ুষ্মানের ক্যারিয়ার কোনদিকে

বণিক বার্তা অনলাইন

ছবি: ডিএনএ ইন্ডিয়া

চণ্ডীগড় করে আশিকি, অনেক, ডাক্তার জি ও আ অ্যাকশন হিরো। কভিডের আগে বলিউডের সবচেয়ে সফল অভিনেতা ছিলেন আয়ুষ্মান খুরানা, কিন্তু এই চারটি ফ্লপ তাকে একদম মাটিয়ে নামিয়ে দিয়েছে। এখন তার ভবিষ্যৎ ক্যারিয়ার চিন্তিত অনেকেই। তাই নিয়ে বলিউড হাঙ্গামা কথা বলেছে কয়েকজন বিশ্লেষকের সঙ্গে।

নামি বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ মনে করেন, চলতি বছরের পরিস্থিতি বিবেচনায় নিলে শুধু আয়ুষ্মান নয়, পুরো বলিউডকে দেশী সংস্কৃতির অনুগামী হতে হবে।

তিনি বলেন, ভারতীয় সংস্কৃতির মূলে থাকা বিষয় নিয়ে সিনেমা বানাতে হবে। দক্ষিণের আরআরআর, কানতারা বা কেজিএফের মতো চলচ্চিত্রগুলোর সাফল্য সেই সংস্কৃতিতেই নিহিত।

তরণ বলেন, আমি আলাদা করে আয়ুষ্মান খুরানার কথা বলছি না। আমি মনে করি আমরা (মুম্বাইয়ের) বান্দ্রা থেকে ভারসোভা দর্শকদের লক্ষ্য করে চলচ্চিত্র তৈরি করছি এবং দর্শকদের একটি অংশ হারাচ্ছি। ছবিতে একটি দেশীয় অনুভূতি থাকতে হবে এবং এটি ট্রেলার থেকে শুরু করে সবকিছুতে থাকতে হবে।

একই কথার প্রতিধ্বনি করলেন আরেক বিশ্লেষক অতুল মোহন। তিনি বলেন, আয়ুষ্মান খুব প্রতিভাবান, সন্দেহ নেই। তার বড় একটি ভক্তশ্রেণী রয়েছে। মিডিয়া ও দর্শকরা তাকে এ প্রজন্মের অমল পালেকার হিসেবে দেখে। তবে তার খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করা উচিৎ নয়। মানুষ তাকে যে ধরনের সিনেমায় দেখতে চায় সে ধরনের কিছু আয়ুষ্মানের করা উচিৎ। দর্শককে বিনোদন দেবে, তার পরবর্তী চলচ্চিত্রগুলো এমন হওয়া উচিৎ।

তবে নানান ধরনের ছবির পক্ষে রায় দিচ্ছেন বাণিজ্য বিশেষজ্ঞ আমোদ মেহরা। তিনি বলেন, আমি নিশ্চিত একজন ভালো বাণিজ্যিক পরিচালক পেলে আয়ুষ্মান ভালো করবে। কিন্তু তার মানে এই নয়, তাকে শুধু বাণিজ্যিক সিনেমাই করতে হবে।

আয়ুষ্মানের ফিরে আসা নিয়ে আশাবাদী মেহরা। তিনি বলেন, কোনো ভালো অভিনেতা ঘরে বসে থাকে না। আয়ুষ্মান ভালো অভিনেতা ও সবার প্রিয়। তিনি কখনই তার পরিচালক বা নির্মাতাদের ভোগান্তিতে ফেলেন না।

একই কথা তরণ আদর্শেরও। তিনি বলেন, এমন একটি পর্যায়ের মধ্য দিয়ে সব অভিনেতাই যান। এমনকী অমিতাভ বচ্চনও এই পর্বের মধ্য দিয়ে গিয়েছেন। রাজেশ খান্না, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, আমির খান সবাইকে যেতে হয়েছে।

অতুল মোহন মনে করেন, একজন সফল অভিনেতা ৩-৪টি ফ্লপে দমে যান না। একটি হিট পেলেই তারা ময়দানে ফিরে আসেন। অক্ষয় কুমার অতীতে ধারাবাহিক ফ্লপের পর দুবার ফিরে এসেছেন।

আগামী বছরের জুলাইয়ের মুক্তি পাবে আয়ুষ্মানের হিট সিনেমা ‘ড্রিম গার্ল’-এর সিক্যুয়েল। বিশেষজ্ঞরা মনে করেন, এই ছবির হাস্যরস ও দেশী উপাদান অভিনেতাকে হারানো রাস্তায় ফিরিয়ে আনবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন