অস্বাভাবিকভাবে বাড়ছে মুন্নু এগ্রোর শেয়ারদর

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারি লিমিটেডের শেয়ারদর ও লেনদেন সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। তবে এ বৃদ্ধির পেছনে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে জানিয়েছে প্রকৌশল খাতের কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের ৪ ডিসেম্বরের পর থেকে ডিএসইতে ঊর্ধ্বমুখী রয়েছে মুন্নু এগ্রোর শেয়ারদর। এদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৬৫৫ টাকা ২০ পয়সা। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার পর্যন্ত কোম্পানিটির শেয়ারদর টানা বেড়ে দাঁড়ায় ৮২০ টাকা ৩০ পয়সায়। সে হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৬৫ টাকা ১০ পয়সা বা ২০ দশমিক ১৩ শতাংশ। অবশ্য গতকাল কোম্পানিটির শেয়ারদর কমেছে ২২ টাকা ৪০ পয়সা।

এদিকে সাম্প্রতিক সময়ের মধ্যে কোম্পানিটির শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গত বৃহস্পতিবার। এদিন মোট ১ লাখ ৫৬ হাজার ৮৮৭টি শেয়ার লেনদেন হয়। আজ সোমবার (১২ ডিসেম্বর) এ লেনদেন ছিল ১ লাখ ৩৫ হাজার ৫৩৯টি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) মুন্নু এগ্রোর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৬ পয়সা। এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭৪ টাকা ৬৪ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে মুন্নু এগ্রোর পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ১৪ ডিসেম্বর বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২১ নভেম্বর।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৫৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৫৫ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭৩ টাকা ৯৭ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন