বেক্সিমকো লিমিটেড

বিএসসির পর্ষদে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ৪৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) চট্টগ্রাম বোট ক্লাবে অনুষ্ঠিত হবে আজ বেলা ১১টায়। সভা থেকে তালিকাভুক্ত আরেক কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডকে বিএসসির পর্ষদে নেয়ার বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। এরই মধ্যে বেক্সিমকো লিমিটেডের পক্ষ থেকে মোস্তফা জামানুল বাহারকে বিএসইসির পর্ষদ সদস্য হিসেবে মনোনয়ন দেয়ার জন্য আবেদন জানানো হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গিয়েছে।

বিএসসির দেয়া তথ্য অনুসারে, ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপরিশ করেছে কোম্পানিটির পর্ষদ। -সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২৩ নভেম্বর। সময় পর্যন্ত বিএসসির মোট শেয়ারের মধ্যে যদি শতাংশ বা তার বেশি বেক্সিমকো লিমিটেড ধারণ করে থাকে, তাহলে বিএসসির ৪৫তম এজিএমে কোম্পানিটির প্রস্তাব বিবেচনা করা হবে।

এদিকে গত ১৪ নভেম্বর দেয়া বেক্সিমকো লিমিটেডের তথ্যানুসারে, বিএসসির ৮০ লাখ হাজার ৯০টি শেয়ার কিনেছে কোম্পানিটি, যা বিএসসির মোট শেয়ারের দশমিক ২৫ শতাংশ। শেয়ার ক্রয়ের মাধ্যমে বিএসসির পর্ষদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেক্সিমকো লিমিটেড।

১৯৭৭ সালে পুুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বাংলাদেশ শিপিং করপোরেশনের অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে আরো ৩০২ কোটি ১১ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৫ কোটি ২৫ লাখ ৩৫ হাজার ৪০। এর মধ্যে ৫২ দশমিক ১০ শতাংশ সরকার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৩ দশমিক ৯০ শতাংশ বাকি ২৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার বিএসসির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ১১৫ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪৭ টাকা ৫০ পয়সা ১৭৩ টাকায়।

২০২১-২২ হিসাব বছরে বিএসসির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২৫ কোটি ৮১ লাখ টাকা। আগের হিসাব বছরে মুনাফা ছিল ৭২ কোটি লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৫৩ কোটি ৩৭ লাখ টাকা বা ২১৩ দশমিক ৪৯ শতাংশ। সর্বশেষ হিসাব বছরে কোম্পানািটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪ টাকা ৮০ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৭২ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৭২ টাকা ৫২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৬০ টাকা ২৮ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিএসসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন