আমরা আফ্রিকা ও আরবের সমর্থন পাচ্ছি: মরক্কো কোচ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শনিবার পর্তুগালের মুখোমুখি হবে মরক্কো। এ ম্যাচ সামনে রেখে আজ সংবাদ সম্মেলনে মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগুই বলেছেন, আমি আমার দল ও দেশ নিয়ে গর্বিত। সর্বত্র একটা ইতিবাচক আবহ। সবাই এমন আচরণ করছে যেন আমরা একটি পরিবার। আমরা পুরো আফ্রিকার সমর্থন পাচ্ছি, আরবের মানুষেরও। এটা খুব গুরুত্বপূর্ণ, তবে প্রথমেই আমরা মরক্কোর জন্য খেলছি।

 

গত সেপ্টেম্বর মাসে হেড কোচ হিসেবে নিয়োগ পেলেও মরক্কো দলটিকে বদলে দিয়েছেন রেগরাগুই। কোচের রক্ষণ কৌশলও বাজিমাত করেছে বলে মনে করেন মরক্কান সাংবাদিক আমিনা এল এমরি। চলতি আসরে মাত্র একটি গোল হজম কছে মরক্কো। দলটির লড়াকু মানসিকতা নিয়ে বিবিসিকে এমরি বলেছেন, দলের প্রত্যেকেই তার সতীর্থের জন্য, স্বদেশীর জন্য ও অনুজের জন্য ত্যাগস্বীকার করতে তৈরি। সেটি মাঠে, বেঞ্চে কিংবা স্ট্যান্ডে সর্বত্রই।  রেগরাগুই চান সব মরক্কানই যেন জাতীয় দলটিকে ঘিরে এমন পবিত্র বলয় তৈরি করে রাখেন, যে আবেগ চলতি টুর্নামেন্টে চলতি দলটির এতদূর আসার পেছনে চেতনা জুগিয়েছে।

 

টানা খেলার মধ্যে থাকায় মরক্কান খেলোয়াড়রা বেশ ক্লান্ত এবং চোটও রয়েছে। এ নিয়ে কোচ রেগরাগুই বলেন, হ্যাঁ, তারা ক্লান্ত এবং আমাদের কয়েকজনের চোট রয়েছে। কিন্তু এ নিয়ে আমাদের অভিযোগ নেই। অনেকদূর যেতে হলে আপনার সবাইকেই প্রয়োজন। সে খেলল, আর কে খেলল না সেটি বড় কোনো ব্যাপার নয়, আমরা নিজেদের সেরাটাই দেয়ার চেষ্টা করব।

 

মরক্কোর সফলতা ও পরবর্তী খ্যাতি ৪৭ বছর বয়সী কোচ বলেন, মানুষজন এখন আমাদের চিনছে এবং আমরা মরক্কান মানুষকে ঐক্যবদ্ধ করতে পেরেছি। এটা কিন্তু অর্থ কিংবা শিরোপার চেয়েও বড় কিছু। টুর্নামেন্টে যত বেশি সম্ভব ম্যাচ জয় করা ও যতদূর যাওয়া যায় সেই চেষ্টা করে যাব আমরা।

 

শক্তিশালী পর্তুগালকে নিয়ে রেগরাগুই বলেন, পর্তুগালকে নিয়ে আমাদের অনেক শ্রদ্ধা রয়েছে। তাদের বিখ্যাত সব স্ট্রাইকার রয়েছে। কিন্তু তারা এটাও জানে, আমরা তাদের জন্য চ্যালেঞ্জিং হবো। আমরা বড় দলের বিপক্ষে খেলতে অভ্যস্ত। আমাদেরও একটি পরিকল্পনা আছে এবং চমক নিয়ে হাজির হবো। কিন্তু এ মুহূর্তে আমাদের নিজেদের দিকেই মনোযোগ দিতে হবে এবং যতটা সম্ভব ভালো খেলার চেষ্টা করে যেতে হবে। 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন