মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্য হলেন অধ্যাপক বিশ্বজিৎ চন্দ

বণিক বার্তা অনলাইন

ছবি: ইউজিসি

জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশের অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন শিক্ষাবিদ ও আইন বিশারদ অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। গতকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

সেখানে বলা হয়, জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯ এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি আগামী তিন বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন।

অবৈতনিক সদস্য হিসেবে বিশ্বজিৎ চন্দ কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের জন্য কমিশন কর্তৃক নির্ধারিত হারে সম্মানী ও ভাতা প্রাপ্য হবেন।

ড. বিশ্বজিৎ চন্দ বর্তমানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কমিশনের প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিভাগ, স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ এবং ক্রস বর্ডার হায়ার এডুকেশন শাখা দেখভালের দায়িত্বে আছেন। 

২০২০ সালে প্রেষণে ইউজিসিতে যোগ দেয়ার আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের অধ্যাপক ও প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সদস্য ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন