কারাগারে মির্জা ফখরুল ও মির্জা আব্বাস

বণিক বার্তা অনলাইন

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাস। ছবি: বণিক বার্তা

জামিন মেলেনি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের। জামিন আবেদন নাকচ করে আজ শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেলে তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ঢাকার মহানগর হাকিম মোহাম্মদ জসিম।

আদালতে বিএনপির দুই নেতার পক্ষে জামিন শুনানি করেন আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার, জয়নুল আবেদীন, মহসিন মিয়া, খোরশেদ আলম মিয়া, বোরহান উদ্দিন, ওমর ফারুক ফারুকীসহ আরো কয়েকজন।

রাষ্ট্রপক্ষে ছিলেন মহানগর দায়রা জজ আদালতের পিপি আব্দুল্লাহ আবু, এপিপি আজাদ রহমান ও এপিপি তাপস পাল। তারা জামিনের বিরোধিতা করে কারাগারে পাঠানোর আবেদন করেন।   

গতকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দিবাগত রাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে তাদের বাড়ি থেকে আটক করা হয়। পরে আজ গ্রেফতার দেখানো হয়।

ডিএমপির গণমাধ্যম শাখার উপ কমিশনার মো ফারুক হোসেন জানান, পুলিশের ওপর হামলা, পরিকল্পনা ও উসকানি দেয়ার অভিযোগে করা মামলায় তারা গ্রেফতার হয়েছেন।

এ দিকে আজ পুলিশ কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর বিএনপি নেতারা জানিয়েছেন, আগামীকাল শনিবারের (১০ ডিসেম্বর) গণসমাবেশ অনুষ্ঠিত হবে গোলাপবাগ মাঠে।

এর আগে সমাবেশের স্থান হিসেবে বিএনপি নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় পছন্দ করলেও পুলিশ অনুমতি দেয় সোহরাওয়ার্দী উদ্যানের। এ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতিতে গত বুধবার বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। ওই সময় ৩২ বছর বয়সী মকবুল আহমেদ নামে বিএনপির এক কর্মী নিহত হন, আহত হন অর্ধশতাধিক ব্যক্তি।

সংঘর্ষের পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে কয়েকশ’ নেতাকর্মীকে আটক করে পুলিশ। আটকদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় নেতা আমানউল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, শহীদ উদ্দীন চৌধুরী অ্যানি, শিমুল বিশ্বাস ও ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল কাদের ভূঁইয়া। সবশেষ মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে আটক করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন