ইলোন মাস্কের রকেটে চড়ে চাঁদের কাছাকাছি যাচ্ছে একঝাঁক তারকা

বণিক বার্তা অনলাইন

ছবি: ডিয়ার মুন প্রজেক্ট

মহাকাশ জয়ের গল্প নতুন না। তবে জাপানি ধনকুবের ইউসাকু মায়িযাওয়া যা করতে যাচ্ছেন, তা অবাক হওয়ার মতোই। ডিজে, কে-পপ র‌্যাপার ও একজন মহাকাশ বিষয়ক ইউটিউবারকে পাঠাচ্ছেন চাঁদের কাছাকাছি। আজ শুক্রবার (৯ ডিসেম্বর) এ জাপানি ব্যবসায়ী মহাকাশ যাত্রার ক্রুদের নাম প্রকাশ করেন। খবর বিবিসি। 

ইলোন মাস্কের মহাকাশ সংস্থা স্পেসএক্স থেকে আগামী বছরে ছাড়বে এ ফ্লাইট। ১৯৭২ সালের পর এই প্রথম চাঁদের উদ্দেশে যাত্রা করছে মানুষ। আট দিনের এই ভ্রমণে ভ্রমণকারীরা পৃষ্ঠতলের ১২৪ মাইলের ভেতরে গিয়ে চাঁদকে পরিভ্রমণ করবে।

মহাকাশযানটি ২০২১ সালে পরীক্ষামূলক উড্ডয়ন করে। এরপর টেক্সাসে রাখা হলেও এখনো আনুষ্ঠানিকভাবে অনুমোদন লাভ করেনি। চাঁদ দেখার এই প্রকল্পের নাম ‘ডিয়ার মুন’।

সম্প্রতি প্রকাশিত ভিডিওতে মায়িযাওয়ার সঙ্গে সম্ভাব্য আরোহীদের দেখা যায়। মার্কিন ডিজে ও কোরিয়ান তারকা স্টিভ আওকি রয়েছেন প্রথমেই। তারপরে ইউটিউবার টিম ডড। এভরিডে অস্ট্রোনট হিসেবে পরিচিত টিম ডড মহাকাশ বিষয়ক শিক্ষামূলক ভিডিও আপলোডের জন্য বিখ্যাত। ইউটিউবে ফলোয়ার সংখ্যা ১৪ লাখ। তাদের সঙ্গে দেখা যায় ডিয়ার মুন প্রকল্পের বাকিদের।

দক্ষিণ কোরিয়ার কে-পপ র‌্যাপার চই সিয়ং হিউন, চেক রিপাবলিকের কোরিওগ্রাফার ইয়েমি এডি, আইরিশ ফটোগ্রাফার রিয়ানন অ্যাডাম, যুক্তরাজ্যের ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার কারিম ইলিয়া, মার্কিন চলচ্চিত্র নির্মাতা ব্যান্ডেন হল এবং ভারতীয় অভিনেতা দেব জোশি। ব্যাক-আপ ড্যান্সার কাইটলিন ফ্যারিংটন এবং জাপানের মিয়ুও আছেন এ দলে।

প্রকল্প সম্পর্কে মায়িযাওয়া বলেন, আমি আশা করব, পৃথিবী ত্যাগের পর প্রত্যেকেই তাদের দায়িত্ব ঠিকঠাক বুঝতে পারবে। চাঁদে ভ্রমণ করবে ও ফিরে আসবে। এই অভিজ্ঞতা তাদের অনেক কিছু দেবে। সেই অভিজ্ঞতাকে তারা পৃথিবী ও মানবতার জন্য কাজে লাগাবে বলে আমি আশা করি।

মায়িযাওয়া গত বছর রাশিয়ার রকেটে ১২ দিনের জন্য আন্তর্জাতিক স্পেশ স্টেশনে গিয়েছিলেন। এর আগে ২০১৮ সালে ঘোষণা করেন আটজন আরোহীর মহাকাশ ভ্রমণের খরচ বহন করবেন তিনি। যদিও অভিযান বাবদ স্পেসএক্সকে কেমন অর্থ দেয়া হয়েছে, সেটা প্রকাশ করা হয়নি। ইলোন মাস্কের ভাষ্য ছিল, ‘অনেক টাকা’।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন