কাতার বিশ্বকাপে ‘মেসি-রোনালদো’ বিতর্ক

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

মাত্র আটটি ম্যাচ বাকি। শিরোপা ঘরে তোলার আগ্রহে কাতারে অপেক্ষমান দলও আটটি। সেই তালিকায় আর্জেন্টিনা-পর্তুগালও রয়েছে। স্বাভাবিকভাবেই বন্ধ হয়নি গত এক দশক ধরে চলমান বিতর্ক। কে সর্বকালের সেরা খেলোয়াড়? লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো?

সেরা ষোলোর খেলা শেষে আজ থেকে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনাল। মাঝখানে দুই দিনের বিরতি। অথচ কাতারের হোটেল ও রেস্টুরেন্টগুলো ছিল আগের মতোই মুখর। বিশ্বকাপের নানা ইস্যু প্রাধান্য পেয়েছে তাদের আলোচনায়।

আজ রাতের দুটি ম্যাচের দ্বিতীয়টিতে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও মেসির আর্জেন্টিনা। অন্যদিকে আগামীকাল শনিবার মরক্কোর মোকাবেলা করবে রোনালদোর পর্তুগাল। উভয় দেশের ভক্তরা অপেক্ষায় রয়েছে তারকার প্রতি সমর্থন নিয়ে।

ইংল্যান্ডের ভক্ত ডেভিড বেয়ারলি রয়টার্সকে নিজের অবস্থান জানান, ‘অবশ্যই সর্বকালের সেরা খেলোয়াড় রোনালদো। তিনি সব দিক দিয়েই দুর্দান্ত। আমার ধারণা মেসির চাইতেও তার খেলা বৈচিত্র্যপূর্ণ। মেসি ভালো ফুটবলার, তবে একজন ফুটবলার ও অ্যাথলেট হিসেবে রোনালদো বেশি ভালো।’

অবশ্য এর সঙ্গে দ্বিমত প্রকাশ করেন ইংল্যান্ড সমর্থক রবি লাইল। তার ভাষায়, ‘সর্বকালের সেরা খেলোয়াড় মেসিই। আমি সব কয়টা খেলাই দেখেছি। অস্ট্রেলিয়ার সঙ্গে গত ম্যাচটা তো মেসিই নিয়ন্ত্রণ করেছে।’

মেসির বয়স ৩৫ বছর ও রোনালদোর ৩৭। গত এক দশক ধরে ফুটবলে তাদের নিয়ে বিতর্ক রূপ নিয়েছে অন্য মাত্রার। বিশেষ করে যখন তারা চিরবৈরী দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে খেলত।

দুই তারকার জন্যই কাতার আসর পঞ্চম বিশ্বকাপ। দুজনই এখনো শিরোপাহীন। জ্বলজ্বলে ক্যারিয়ারে প্রাপ্তির ঝুলিতে কেবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন ট্রফিটাই বাকি। আর এই আসর হতে যাচ্ছে দুই তারকার সেই স্বপ্ন পূরণের শেষ সুযোগ।

সুইজারল্যান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করার পর রোনালদোর নাম বেশ জোরেশোরেই উচ্চারিত হচ্ছে। মার্কিন ভক্ত মিলো বারোজের চোখে রোনালদোই সেরা। তিনি বলেন, ‘খুব সম্ভবত মেসি। তবে আমি রোনালদোকে এগিয়ে রাখবো। পর্তুগালের ভক্ত আমি।’

অন্যদিকে সৌদি আরব থেকে আসা বদর সালেহ দেবেলের অবস্থান ঠিক বিপরীত, ‘মেসি, অবশ্যই মেসি। কেবল বল, গোল বা ইতিহাস না। তিনি ভালো খেলোয়াড়। ভালো এসিস্ট করেন। সর্বকালের সেরা খেলোয়াড় তিনি।’

মেসি ও রোনালদোকে নিয়ে এই বিতর্ক হয়তো শেষ হবে না। তারপরও কেউ কেউ প্রত্যাশা করেন, পর্তুগাল ও আর্জেন্টিনা মুখোমুখি হলে একটা বাড়তি উত্তেজনা থাকবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন