প্রযুক্তি ও সরবরাহ ব্যবস্থার উন্নয়ন

যুক্তরাজ্যের অংশীদারত্ব চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশে আধুনিক প্রযুক্তি নিশ্চিত করতে হবে। স্থানীয় সরবরাহ ব্যবস্থাকে সংযুক্ত করতে হবে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থার সঙ্গে। কৃষি শিল্প উৎপাদন এবং সেবা খাতে উদ্ভাবনী জ্ঞানের প্রয়োগ ঘটাতে হবে। এসব ক্ষেত্রে যুক্তরাজ্যের অংশীদারত্ব চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সম্প্রতি লন্ডনে আয়োজিত বাংলাদেশ-ইউকে বাণিজ্য বিনিয়োগ বৈঠক-২০২২- অংশ নিয়ে কথা জানান এফবিসিসিআই নেতারা।

সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ প্রতিনিয়ত উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে। ব্যবসায়ী বিনিয়োগকারীদের জন্য সম্ভাবনাময় ক্ষেত্র তৈরি করে চলেছে। কিন্তু এলডিসি গ্র্যাজুয়েশন এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তি সরবরাহ ব্যবস্থা খাতে অংশীদারত্বমূলক উদ্যোগ জরুরি। কৃষি, শিল্প সেবা খাতে প্রযুক্তিগত সহায়তাসহ যুক্তরাজ্যের বিনিয়োগ প্রয়োজন আমাদের।

বাংলাদেশে জ্বালানি, খাদ্য প্রক্রিয়াকরণ, ওষুধ, প্লাস্টিক পেট্রোকেমিক্যাল, ইঞ্জিনিয়ারিং, লজিস্টিক, মানবসম্পদ উন্নয়নসহ আর্থিক সেবা খাতে যুক্তরাজ্যের বিনিয়োগের সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, সরকার ব্যবসায়ীদের অংশীদারত্বমূলক পদক্ষেপের মাধ্যমে উভয় দেশের বাণিজ্য বিনিয়োগের সম্পর্ক আরো জোরদার হবে। এফবিসিসিআই সভাপতি জানান, ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী বছরের মার্চে বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩-এর আয়োজন করতে যাচ্ছে এফবিসিসিআই। যেখানে বাংলাদেশের প্রতিযোগী সক্ষমতা এবং বিনিয়োগ সম্ভাবনাকে উপস্থাপন করা হবে। সম্মেলনে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্য সরকার এবং ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান মো. জসিম উদ্দিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন