‘ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করলেও নাচবেন নেইমাররা’

ক্রীড়া প্রতিবেদক

কাতারে গতকাল অনুশীলনে চনমনে ব্রাজিলের ফরোয়ার্ড রাফিনহা ও নেইমার ছবি: এপি

কাতার বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে কোয়ার্টার ফাইনালে উঠেছে ব্রাজিল। প্রতিটি ম্যাচে পারফরম্যান্সের পাশাপাশি আলাদাভাবে নজর কাড়ছে সেলেসাওদের নাচ। নাচটা এখন যেন ব্রাজিল দলেরই প্রতীক হয়ে উঠেছে। তবে নিয়ে সমর্থকদের মধ্যে উচ্ছ্বাস থাকলেও একটি পক্ষ সমালোচনায় মুখর। তবে তাতে কান দিতে নারাজ ব্রাজিল শিবির। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে নামা নেইমার, ভিনিসিয়ুসরা গোল করলেই উদযাপনের সময় নাচবেন বলে গতকাল জানিয়ে দিলেন ব্রাজিল কোচ তিতে।

ব্রাজিলীয়রা আগেই জানিয়ে দিয়েছে, কিছু মানুষ সমালোচনা করলেও তারা তাদের উদযাপন থেকে সরে আসবে না। নিয়ে তিতে বলেন, এটা ব্রাজিলীয় সংস্কৃতিরই অংশ। এটা প্রতিপক্ষকে অসম্মান করা নয়। আমরা কারা, নাচ সেটাই বলে দেয়।

এমনকি খেলোয়াড়দের সঙ্গে নাচে যোগ দেন খোদ ব্রাজিল কোচ তিতে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে রিচার্লিসনের করা দলের তৃতীয় গোলের পর সেলেসাওদের সঙ্গে তিতেকেও নাচতে দেখা যায়। এরপর ম্যানইউর সাবেক মিডফিল্ডার রয় কিনসহ আরো বেশ কিছু ব্যক্তি তাদের নাচের সমালোচনা করেন। তবে এসব সমালোচনাকে পাত্তা দিচ্ছে না ব্রাজিলীয়রা।

গোল উদযাপন নিয়ে ব্রাজিলের যেসব খেলোয়াড় তোপের মুখে তাদের মধ্যে অন্যতম ভিনিসিয়ুস। এর আগে রিয়ালেও এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন তিনি। তবে এতে দমে যাচ্ছেন না ভিনি তার সতীর্থরা। রিয়াল ফরোয়ার্ড প্রতিশ্রুতি দিয়েছেন, ব্রাজিল জিতে চললে তারা আরো বেশি নাচ দেখাবেন। বুধবার সংবাদমাধ্যমে তিনি বলেন, গোল হচ্ছে ফুটবলের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। এটা শুধু যে গোল করে তার জন্যই নয়, বরং গোটা জাতির জন্য যারা এটা দেখছে। আমাদের এখনো অনেক উদযাপন বাকি আছে। আশা করি ফাইনাল পর্যন্ত আমরা গোল করে যাব নেচে যাব।

টুর্নামেন্ট শুরুর আগেই ব্রাজিল খেলোয়াড়রা জানিয়েছেন, গোল উদযাপনে তারা বেশ কিছু নাচের প্রস্তুতি নিয়ে রেখেছেন।

তবে নাচ অব্যাহত রাখতে চাইলে টুর্নামেন্টেও টিকে থাকতে হবে। আজ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের সামনে ক্রোয়েশিয়া। গতবারের ফাইনালিস্ট দলটির অধিনায়ক লুকা মডরিচ ম্যাচে বড় ব্যবধান গড়ে দিতে পারেন। তিনি জানান, ক্রোয়েশিয়া এখানেই থামতে চায় না। আজকের ম্যাচ নিয়ে তিনি বলেন, আমরা আরো ভালো করতে চাই, কোয়ার্টার ফাইনাল খেলেই সন্তুষ্ট থাকতে চাই না। জানি, আমাদের সামনে কঠিন এক প্রতিপক্ষ অপেক্ষা করছে। তবে আমাদেরও শক্তির জায়গা আছে এবং নিজেদের ওপর আমাদের আস্থা অটুট।

রিয়াল সতীর্থ ভিনিসিয়ুসকে কীভাবে থামানো যায়, সেই টোটকা সতীর্থদের দিতে চান মডরিচ। নিয়ে ক্রোয়েশিয়ার অধিনায়ক বলেন, সে দারুণ একজন মানুষ এবং আমাদের মধ্যে শক্ত বন্ধন। রিয়ালে যোগ দেয়ার পর সে অনেক উন্নতি করেছে। আগামীকাল (আজ) তাকে থামানোর ভিন্ন চেষ্টা থাকবে আমাদের। অবশ্যই তাকে থামানোর কৌশল নিয়ে আমি আমার সতীর্থদের বলব। যদিও তারা খেলোয়াড়টি সম্পর্কে জানে। তাকে নিষ্ক্রিয় করার কিছু টোটকা তাদের আমি দেব। আমরা উভয়ই এখানে নিজেদের দেশের প্রতিনিধিত্ব করতে এসেছি, লড়াই করতে এসেছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন