বিটিএসকে টপকে শীর্ষে পাসুরি

ফিচার ডেস্ক

পাসুরির মিউজিক ভিডিওতে আলী শেঠি ও শাই গিল ছবি: ইন্ডিয়ান ‌এক্সপ্রেস

২০২২ সালে সর্বাধিক খোঁজ করা গানের তালিকা প্রকাশ করেছে গুগল। ব্যাপক জনপ্রিয় দক্ষিণ কোরীয় পপ ব্যান্ড ‘বিটিএস’-এর ডিস্কো ও ড্যান্স পপ ঘরানার গান ‘বাটার’-কে টপকে তালিকার শীর্ষে উঠে এসেছে উর্দু-পাঞ্জাবি মিশ্র ভাষার গান ‘পাসুরি’।

গত ৬ ফেব্রুয়ারি ‘কোক স্টুডিও পাকিস্তান’-এর ১৪ তম সিজনে ইউটিউবে মুক্তি পায় এটি। পপ ও ফোকের মিশ্রণে তৈরি হওয়া গানটিতে কণ্ঠ দেন পাকিস্তানি সংগীতশিল্পী আলী শেঠি ও শাই গিল। মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে এটি দারুণভাবে সাড়া জাগায়। ইউটিউবে সাড়ে ৪০০ মিলিয়নেরও বেশি ভিউ পেয়ে কোক স্টুডিওর এ যাবৎকালের ইতিহাসে সবচেয়ে বেশি শোনা গানের মর্যাদা লাভ করেছে এটি। গানের জনপ্রিয় অ্যাপ ‘স্পটিফাই’-এর সম্প্রতি প্রকাশিত সর্বাধিক শোনা গানের তালিকায়ও শীর্ষস্থান দখল করেছে এটি।

তবে ‘পাসুরি’র কাছে শীর্ষস্থান হারালেও তালিকায় ‘বিটিএস’-এর ভালো প্রাধান্য রয়েছে। তাদের ‘বাটার’ ও ‘ডিনামাইট’ গান দুটি দিয়ে তালিকার যথাক্রমে দ্বিতীয় ও সপ্তম স্থানে রয়েছে ব্যান্ডটি।

শীর্ষ দশে আমেরিকান পপ রক ব্যান্ড ‘ইমাজিন ড্রাগনস’-এর ‘এনিমি’ ও ‘বিলিভার’ গান দুটি আছে যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ স্থানে।

২০১৯ সালে মুক্তি পাওয়া ভারতীয় গায়ক ও গীতিকার আদিত্যের ‘চাঁদ বলিয়ে’ গানটি তুমুল জনপ্রিয়তার ধারাবাহিকতায় উঠে এসেছে তালিকার তৃতীয় স্থানে। একই সঙ্গে তালিকার দ্বিতীয় ভারতীয় গান হিসেবে দশম স্থান অধিকার করেছে ভারতীয় প্লেব্যাক শিল্পী জাভেদ আলীর ‘শ্রীবল্লী’ গানটি।

ইংলিশ রক ব্যান্ড ‘গ্লাস অ্যানিমেলস’-এর ‘হিট ওয়েবস’, আমেরিকান ‘ব্যাকস্ট্রিট বয়েজ’-এর ‘এভরিবডি’ এবং ফরাসি গায়িকা ইন্ডিলার গান রয়েছে তালিকার যথাক্রমে চতুর্থ, অষ্টম ও নবম স্থানে।


সূত্র: ইয়ন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন