ডাটা সেন্টার বিক্রি করে ব্যবসা বাড়াবে আমরা নেটওয়ার্ক

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেড নিজেদের গ্রুপের আরেক কোম্পানির কাছে ডাটা সেন্টার বিক্রি করে দিতে চাইছে। এটি বিক্রি করে যে টাকা পাওয়া যাবে সেটি দিয়ে নতুন করে ব্যবসা সম্প্রসারণ করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। এসব সিদ্ধান্তে বিনিয়োগকারীদের অনুমোদন নিতে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, আমরা নেটওয়ার্কস তাদের ডাটা সেন্টার আনুষঙ্গিক অবকাঠামো গ্রুপের আরেক কোম্পানি আমরা হোল্ডিংস লিমিটেডের কাছে ১১ কোটি ৫০ লাখ টাকায় বিক্রি করবে। ডাটা সেন্টারের প্রকৃত মূল্য কোটি ৪৪ লাখ ৭০ হাজার। ফলে এটি বিক্রি করে কোম্পানিটির কোটি ৩৬ লাখ ৬০ হাজার টাকা লাভ হবে। এতে কোম্পানির শেয়ারপ্রতি আয় ৩৮ পয়সা বাড়বে। ডাটা সেন্টার বিক্রি করে যে অর্থ পাওয়া যাবে তার মধ্যে কোটি টাকায় আইপিটিএসপি (বিটিআরসির লাইসেন্স প্রাপ্তি সাপেক্ষে), কোটি টাকায় বিদ্যমান এমপিএলএস অবকাঠামোর উন্নয়ন এবং বাকি কোটি ৫০ লাখ টাকা চলতি মূলধন হিসেবে ব্যয় করতে চাইছে কোম্পানিটি। এসব সিদ্ধান্তে বিনিয়োগকারীদের অনুমোদন নিতে বছরের ৩১ ডিসেম্বর বিকাল সাড়ে ৪টায় ডিজিটাল প্লাটফর্মে ইজিএম আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ ডিসেম্বর।

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আমরা নেটওয়ার্কসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা পয়সা। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৪৮ পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ৭৪ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৮৫ পয়সা। যেখানে এর আগের হিসাব বছরে ইপিএস ছিল টাকা পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৬ টাকা ৭০ পয়সায়। ঘোষিত লভ্যাংশ অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে বছরের ২৯ ডিসেম্বর বেলা ১০টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ছিল গত ২০ নভেম্বর।

এর আগের ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল। ২০১৯-২০ হিসাব বছরে ১০ শতাংশ নগদ, ২০১৮-১৯ হিসাব বছরে শতাংশ নগদ শতাংশ স্টক, ২০১৭-১৮ হিসাব বছরে ১০ শতাংশ নগদ এবং ২০১৬-১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির বিনিয়োগকারীরা।

২০১৭ সালে পুঁজিবাজারে আসা আমরা নেটওয়ার্কসের অনুমোদিত মূলধন ১০০ কোটি পরিশোধিত মূলধন ৫৯ কোটি লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৯৫ কোটি ২৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা কোটি ৯০ লাখ ৩৪ হাজার ৮৬৫টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৩ দশমিক শূন্য শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩৬ দশমিক ৯৫ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৩০ দশমিক শূন্য শতাংশ শেয়ার।

ডিএসইতে গতকাল আমরা নেটওয়ার্কস শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৫৬ টাকা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৩৪ টাকা ৭০ পয়সা থেকে ৬০ টাকার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২৭ দশমিক ৪৫।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন