চলতি বছর জেট সরবরাহের লক্ষ্যমাত্রা কমিয়েছে এয়ারবাস

বণিক বার্তা ডেস্ক

আর্থিক অবস্থান ধরে রাখতে সক্ষম হলেও কারখানা সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাতের কারণে উড়োজাহাজ সরবরাহের লক্ষ্যমাত্রা কমিয়েছে এয়ারবাস। বিশ্বের শীর্ষ উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগের নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুসারে ২০২২ সালে প্রায় ৭০০টি জেট সরবরাহের কথা থাকলেও তা পূরণ হচ্ছে না।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বরে সরবরাহ কম হওয়ার পর থেকে এয়ারবাস চলতি বছরের লক্ষ্যমাত্রা পুনঃপর্যালোচনা করছে।

ফরাসি উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটি মোট ৫৬৩টি উড়োজাহাজ সরবরাহ করেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জের ধরে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে দুটি জেট সরবরাহ বাতিলের পর এই সংখ্যক উড়োজাহাজ সরবরাহ করা হয়। এর মধ্যে নভেম্বরে সরবরাহ করা ৬৮টি উড়োজাহাজ অন্তর্ভুক্ত। যদিও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮০টির মতো।

মহামারী আঘাত হানার পর থেকে উৎপাদন সরবরাহ বিঘ্নতা সরবরাহ ব্যবস্থাকে জটিল করে তোলে। চলমান পরিস্থিতিতে সরবরাহ সংকট আগামী বছর একটি অনিশ্চিত উৎপাদন পরিস্থিতির দিকেই ইঙ্গিত দেয়।

এদিকে এয়ারবাস মাসে ৬৫টি এ৩২০নিও-ফ্যামিলি জেটের একটি অন্তর্বর্তী উৎপাদন লক্ষ্যমাত্রা আবার নিশ্চিত করলেও সেগুলো সরবরাহের তারিখ জানানো হয়নি। পরিবর্তে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৩ ২০২৪ সালের মধ্যে সরবরাহ ব্যবস্থার জটিলতা নিরসন হবে। এর সঙ্গে মাসে ৭৫টি সরু বডির জেট সরবরাহের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছানোর পরিকল্পনাও রয়েছে সংস্থাটির।

আগের পরিকল্পনা অনুসারে, ২০২৪ সালের প্রথম দিকে মাসে ৬৫টি উড়োজাহাজ সরবরাহের পরিকল্পনা করা হয়। তবে চলতি বছরের শুরুর দিকে পরিকল্পনা পিছিয়ে দেয়া হয় এবং ২০২৩ সালের মাঝামাঝি ৭২০টি থেকে নামিয়ে ৭০০টি উড়োজাহাজ সরবরাহের কথা বলা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। সরবরাহের লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে আসা এয়ারবাসের প্রধান নির্বাহী গুইলাম ফৌরির জন্যও খানিকটা হতাশার। কেননা তিনি বিনিয়োগের জন্য সরবরাহকারীর সমর্থন বাড়ানোর লক্ষ্যে উচ্চ উৎপাদন লক্ষ্যমাত্রার ঘোষণা দিয়েছিলেন। বিশেষ করে প্রতি মাসে ৭৫টি উড়োজাহাজ সরবরাহের ওপর জোর দিয়েছিলেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সরবরাহ লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার যুক্তি হিসেবে এয়ারবাসের পক্ষ থেকে হয়তো এটি বলা হতে পারে যে চলতি বছর তারা ব্যতিক্রমী অনিশ্চয়তার সম্মুখীন হয়েছে। তাছাড়া গুইলাম ফৌরি গত সপ্তাহে বলেছেন, এভিয়েশন শিল্পের পরিবেশ এখনো খুব জটিল রয়ে গিয়েছে।

এদিকে এয়ারবাসের প্রতিদ্বন্দ্বী বোয়িংও লক্ষ্যমাত্রা অনুযায়ী সরবরাহে পিছিয়ে রয়েছে। আগামী সপ্তাহে প্রতিষ্ঠানটি সম্পর্কিত নতুন তথ্য প্রকাশ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন