বিশ্বকাপে পর্যটক উপস্থিতি প্রত্যাশার চেয়ে অনেক কম

বণিক বার্তা অনলাইন

ছবি: দ্য গার্ডিয়ান

বিশ্বকাপের প্রথম দুই সপ্তাহে ৭ লাখ ৬৫ হাজার পর্যটক পেয়েছে কাতার। অথচ সংখ্যাটা ১২ লাখের বেশি হওয়ার প্রত্যাশা ছিল আয়োজকদের। টুর্নামেন্টের আয়োজক দ্য সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এন্ড লিগ্যাসি (এসসি) গতকাল ৭ ডিসেম্বর এমনটাই তুলে ধরেন পরিসংখ্যানে। খবর দ্য গার্ডিয়ান।

রাজধানী দোহায় বর্তমানে কোয়ার্টার ফাইনালের আটটি দল অবস্থান করছে। ২০ নভেম্বর শুরু হওয়া টুর্নামেন্টে ৬৪টি খেলার মধ্যে বাকি রয়েছে আটটি।

গত ১৭ দিনে বিশ্বকাপে ৭ লাখ ৬৫ হাজার ৮৫৯ জন বিদেশি পর্যটক উপস্থিত থেকে খেলা উপভোগ করেছে। এর মধ্যে অর্ধেকের বেশি দেশে ফিরে গিয়েছে।

আয়োজকদের ভাষ্য অনুযায়ী, ২৪-২৮ নভেম্বর ছিল দর্শক আগমনের সেরা সময়। ৩২টি দলের উপস্থিতিতে প্রতিদিন ৪টি করে খেলা অনুষ্ঠিত হয়েছে তখন। বিভিন্ন দেশ থেকে এসেছিলেন দর্শকরা। এ সময় নিবন্ধিত টিকিটধারী ছিলেন ১৩ লাখ ৩ হাজার দর্শক। অন্যদিকে আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত মোট ৩০ লাখ ৯ হাজার টিকেট বিক্রি হয়েছে স্টেডিয়ামে।

নাম প্রকাশ না করার শর্তে জনৈক কর্মকর্তা টিকিট বিক্রির এই সংখ্যা নিশ্চিত করেন। যদিও টুর্নামেন্টের আয়োজকদের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হয়নি।

মধ্যপ্রাচ্যে প্রথম অনুষ্ঠিত বিশ্বকাপ এটি। সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপও বটে। এ উপলক্ষে দেশটিতে পর্যটকের সংখ্যা দাঁড়িয়েছে দেশটির জনসংখ্যার ২৫ শতাংশ। গুরুত্বপূর্ণ কয়েকটি ম্যাচ সরাসরি উপভোগ করতে নতুন দর্শকও আসছে প্রতিদিন। এর মধ্যে বিশেষ খেলার জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থাও রাখা হয়েছে। তারপরও পূরণ হয়নি আয়োজকদের প্রত্যাশা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন