জানুয়ারি-নভেম্বর

রাশিয়ায় জ্বালানি তেল উত্তোলন ২.২% বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের জানুয়ারি-নভেম্বর পর্যন্ত রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল গ্যাস কনডেনসেট উত্তোলন গত বছরের একই সময়ের তুলনায় দশমিক শতাংশ বেড়েছে। উত্তোলনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৮ কোটি ৮০ লাখ টনে। দেশটির বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের বরাত দিয়ে মঙ্গলবার তথ্য জানিয়েছে। তবে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার ফলে আগামী মাসগুলোয় উত্তোলন কিছুটা কমে যেতে পারে বলে মনে করছেন তিনি।

কয়েক দশক ধরেই রুশ জ্বালানি তেলের প্রধান ক্রেতা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। কিন্তু ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়া থেকে সমুদ্রপথে জ্বালানি তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ। ডিসেম্বর থেকে নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। ফলে ইউরোপীয় ইউনিয়নের ক্রেতার দেশটি থেকে জ্বালানি তেল ক্রয় বন্ধ করে দিয়েছেন।

অন্যদিকে অস্ট্রেলিয়াসহ জি- এবং ইইউর ২৭টি দেশ রুশ জ্বালানি তেলের ওপর প্রাইস ক্যাপ (সর্বোচ্চ মূল্যসীমা) ঘোষণা করেছে। এক্ষেত্রে প্রতি ব্যারেলের মূল্য ধরা হয়েছে ৬০ ডলার।

বার্তা সংস্থা রয়টার্সের হিসাব অনুযায়ী, জানুয়ারি-নভেম্বর পর্যন্ত রাশিয়া গড়ে দৈনিক কোটি লাখ ১০ হাজার ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল গ্যাস কনডেনসেট উত্তোলন করেছে।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেন, নিষেধাজ্ঞার পরও আন্তর্জাতিক বাজারে রাশিয়ান জ্বালানি তেলের ব্যাপক চাহিদা তৈরি হবে।

তিনি আরো জানান, পণ্যটির বৈশ্বিক ব্যবহার অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকটাই জ্বালানি উৎসগুলোর ওপর নির্ভরশীল। বিশ্ববাজারে বর্তমানে জ্বালানি তেলের সংকট। আর পরিস্থিতিতে রাশিয়ান জ্বালানি তেলের চাহিদা সবসময়ই ঊর্ধ্বমুখী থাকবে। তবে নিষেধাজ্ঞাসংক্রান্ত অনিশ্চয়তার মধ্যে রাশিয়া উত্তোলন কমানোর সিদ্ধান্ত নিতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন