লিটন-সাকিবদের আজ সিরিজ জয়ের সুযোগ

ক্রীড়া প্রতিবেদক

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতকে ২০১৫ সালে ওয়ানডে সিরিজে - ব্যবধানে হারিয়েছিল স্বাগতিক বাংলাদেশ। সাত বছর পর বাংলাদেশ সফরে এসেই মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম ওয়ানডে ম্যাচে হেরেছে ভারত। তাতে শক্তিশালী দলটির বিপক্ষে টানা দুটি ওয়ানডে হোম সিরিজ জয়ের সুযোগ এসেছে টাইগারদের সামনে।

রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম ওয়ানডে ম্যাচে উইকেটের জয় তুলে নেয় লিটন কুমার দাসের দল। --তে এগিয়ে থেকে আজ দুপুরে দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে স্বাগতিকরা। আজ সফল না হলে ১০ ডিসেম্বর চট্টগ্রামে সিরিজ জয়ের আরেকটি সুযোগ পাবেন লিটনরা।

ঘরের মাঠে ওয়ানডেতে ভয়ংকর একটি দল বাংলাদেশ এবং নিকট অতীতের সাফল্যই তা বলে দেবে। রোববার প্রথম ম্যাচে সাকিব আল হাসানের উইকেটে ভর করে ব্যাটিং শক্তিধর ভারতকে মাত্র ১৮৬ রানে আটকে দেয় বাংলাদেশ। এরপর ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা নিজেরাও বিপর্যয়ে পড়ে। যদিও দশম উইকেটে বীরত্বপূর্ণ ব্যাটিংয়ে ৫১ রান যোগ করে বাংলাদেশকে অবিশ্বাস্য এক জয় এনে দেন মেহেদী হাসান মিরাজ মুস্তাফিজুর রহমান।

গতকাল সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো বলেছেন, ছেলেরা খুবই আনন্দিত। খুব খুশি। তা হওয়ারই কথা। এটা আমাদের জন্য দারুণ এক জয়। তবে এখন সামনের ম্যাচ নিয়ে ভাবতে হবে। আজ আমাদের মধ্যে দীর্ঘ আলাপ হয়েছে। গত ম্যাচ থেকে ইতিবাচক বিষয়গুলো নিতে হবে আমাদের। আগামীকাল প্রতিটি বিভাগেই আমাদের উন্নতি আনতে হবে, কারণ এটা খুবই কঠিন ম্যাচ হতে পারে আমাদের জন্য।

এদিকে, বাংলাদেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে ভারতীয় ব্যাটার শিখর ধাওয়ান বলেছেন, বাংলাদেশের মানুষ ক্রিকেট নিয়ে খুব আবেগপ্রবণ। তারা দারুণ চেতনা নিয়ে খেলাটি উপভোগ করে। এটা আমাদের ওপরও বাড়তি চাপ তৈরি করে। তবে এমন আবহে খেলতে পছন্দ করি আমরা। এটা আমাদের সেরাটা বের করে নিয়ে আসে।

আজ দ্বিতীয় ওয়ানডে ম্যাচে উইনিং কম্বিনেশন হয়তো ভাঙবে না বাংলাদেশ। গতকাল ডোমিঙ্গো জানান, পিঠের চোট থেকে প্রায় সেরে উঠলেও ম্যাচে পেসার তাসকিন আহমেদকে খেলানোর ঝুঁকি নেবে না তার দল। গত নভেম্বরে ঘরোয়া লিগ খেলার সময় চোট পান তিনি।

ভারতের একাদশে একাধিক পরিবর্তন আসতে পারে। ঈষাণ কিষাণ, রাহুল ত্রিপাঠি রজত পতিদারকে একাদশে দেখা যেতে পারে। চোটের কারণে প্রথম ওয়ানডে খেলা হয়নি অক্ষর প্যাটেলের। তিনি ফিট হয়ে উঠেছেন কিনা, তা নিশ্চিত নয়। তিনি ফিরলে জায়গা ছেড়ে দিতে হবে শাহবাজ আহমেদকে। শার্দুল ঠাকুর প্রথম ওয়ানডেতে সামান্য চোট পেলেও আজ খেলতে তৈরি বলে গতকাল সংবাদ সম্মেলনে জানিয়েছেন ধাওয়ান।

মিরপুরের উইকেট সবসময়ই স্পিনবান্ধব। উইকেট রোববারের মতোই হলে পেসাররাও বাড়তি বাউন্স সুইং পেতে পারেন। তবে রাতের শিশিরের কথা মাথায় রেখে উভয় দলই টস জিতলে আগে বোলিং নিতে পারে।

এদিকে, লংকান গ্রেট কুমার সাঙ্গাকারার পর দ্বিতীয় বিদেশী ব্যাটার হিসেবে বাংলাদেশের মাটিতে হাজার রান করতে বিরাট কোহলির প্রয়োজন আর ২১ রান। হাজার ৪৫ রান করে সাঙ্গাকারা নম্বরে। কোহলি ৭৫.৩০ গড়ে ৯৭৯ রান করে দুইয়ে অবস্থান করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন