বিআরইবির সম্মতি

সচল থাকছে সামিটের আশুলিয়া-২ বিদ্যুৎকেন্দ্র

নিজস্ব প্রতিবেদক

সামিট পাওয়ার লিমিটেডের গ্যাসভিত্তিক আশুলিয়া বিদ্যুৎকেন্দ্র ইউনিট--এর কার্যক্রম চালু রাখার বিষয়ে সম্মতি দিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) সাভারের আশুলিয়ায় অবস্থিত ৩৩ দশমিক ৭৫ মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বিআরইবির বিদ্যুৎ ক্রয় চুক্তির (পিপিএ) মেয়াদ শেষ হয় গত ডিসেম্বর। এর পরদিন থেকেই কেন্দ্রটি চালু রাখার বিষয়ে সম্মতি দিয়েছে সংস্থাটি। গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তথ্য জানিয়েছে সামিট পাওয়ার।

তথ্যানুসারে, আশুলিয়া বিদ্যুৎকেন্দ্র ইউনিট- উৎপাদনে আসে ২০০৭ সালের ডিসেম্বর। বিআরইবির সঙ্গে কেন্দ্রটি থেকে ১৫ বছরের জন্য বিদ্যুৎ কেনার চুক্তি ছিল। পাশাপাশি ১৫ বছরের জন্য কেন্দ্রটি কর অবকাশ সুবিধাও পেয়েছে। সামিট পাওয়ারের পক্ষ থেকে কেন্দ্রটির পিপিএর মেয়াদ বাড়ানোর জন্য বিআরইবির কাছে আবেদন করা হয়েছিল। সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিদ্যুৎকেন্দ্র থেকে ৮৬ কোটি ৯৯ লাখ টাকা আয় হয়েছে।

সামিট পাওয়ারের কর্মকর্তারা বলছেন, কেন্দ্রটি চালু রাখার বিষয়ে বিআরইবি থেকে সম্মতি পাওয়া গেলেও কত বছরের জন্য এর মেয়াদ বাড়ানো হয়েছে সেটি এখনো জানানো হয়নি। বিদ্যুতের দাম পিপিএ নবায়নের অন্যান্য শর্তের বিষয়ে বিআরইবির সঙ্গে কোম্পানির দরকষাকষি চলছে।

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় আয় উল্লেখযোগ্য হারে বাড়লেও নিট মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সামিট পাওয়ার লিমিটেডের। উৎপাদন খরচ বৃদ্ধি এবং কর আর্থিক ব্যয় বৃদ্ধির চাপে কোম্পানিটির মুনাফা কমেছে। প্রথম প্রান্তিকে সামিট পাওয়ারের সমন্বিত আয় হয়েছে হাজার ৮০৫ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল হাজার ১১৩ কোটি ২০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ৬২ দশমিক ২০ শতাংশ। আলোচ্য প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিািটর উৎপাদন খরচ বেড়েছে ৬৮৩ কোটি ৫৭ লাখ টাকা। এছাড়া কর বাবদ কোম্পানিটির ব্যয় বেড়েছে দ্বিগুণ। এর বাইরে নিট আর্থিক ব্যয়ও বেড়েছে। এসব কারণে কোম্পানিটির নিট মুনাফা হ্রাস পেয়েছে। প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত মুনাফা হয়েছে ১৫৬ কোটি ২৬ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৭৬ কোটি লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ১১ দশমিক ২৪ শতাংশ।  আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ১৭ পয়সায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন