সরকারি সিকিউরিটিজ লেনদেনে গতি বাড়াতে চায় সিএসই

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পুঁজিবাজারের ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেনের গতি বাড়ানোর পাশাপাশি ব্যাপারে সচেতনতা তৈরির উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) এরই ধারাবাহিকতায় গত ডিসেম্বর চট্টগ্রামে সিএসইর প্রধান কার্যালয়ে সংক্রান্ত একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসই ট্রেনিং এন্ড অ্যাওয়্যারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ। তিনি সরকারি বন্ড লেনদেনের প্রেক্ষাপট এর সামপ্রতিক সুবিধাদি সম্পর্কে অবহিতকরনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, বাংলাদেশে বন্ড মার্কেট খুবই ছোট। দেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) এর অবদান নামমাত্র। কোম্পানিগুলোর মূলধন সংগ্রহে ব্যাংক ঋণের উপর বেশী নির্ভর করায় এই বাজার গভীরতা পায়নি। বন্ডের কম সরবরাহ বন্ড বাজার বিকাশের জন্য অনুকূল নয়। একটি কার্যকরী বন্ড বাজার থাকলে, সরকার মেগা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের জন্য সহজেই এই বাজার থেকে নিয়মিত তহবিল সংগ্রহ করতে পারত। বন্ডগুলো ইকুইটির জন্য দীর্ঘমেয়াদী স্বল্পমেয়াদী অর্থায়নের বিকল্প হিসেবে কাজ করে। বন্ডগুলি যদি পুঁজিবাজারে লেনদেন হয় তাহলে বাজারে আকারও বৃদ্ধি পাবে, সঙ্গে সঙ্গে পুঁজিবাজারে পণ্যের বৈচিত্র্যতাও আসবে। 

অনুষ্ঠানে বিভিন্ন মার্চেন্ট ব্যাংক, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, স্টক ডিলার ব্রোকারেজ প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন