সাধারণ রঙ্গালয়ের ১৫০তম বার্ষিকী উদযাপন

‘নীলদর্পণ’-এ থাকছেন দুই দেশের শিল্পী

ফিচার প্রতিবেদক

বাংলাদেশের নাট্যশিল্পী ছবি: শাহনাজ খুশির ফেসবুক

তৎকালীন কলকাতার চিৎপুরে ‘ঘড়িওয়ালা বাড়ি’ নামে বিখ্যাত ছিল মধুসূদন সান্যালের বাড়ি। সে বাড়ির উঠোন মাসিক ৪০ টাকায় ভাড়া নিয়ে শুরু হয় ‘ন্যাশনাল থিয়েটার’। আর তাদের উদ্যোগেই ১৫০ বছর আগে ১৮৭২ সালের ৭ ডিসেম্বর দীনবন্ধু মিত্রের ‘নীলদর্পণ’ নাটক মঞ্চায়ন করা হয়। এ নাটকের মধ্য দিয়ে টিকিট কেটে থিয়েটার দেখার প্রচলন শুরু হয়। আর এটাই ছিল বাংলা সাধারণ রঙ্গালয়ের সূচনাক্ষণ। এর প্রভাব পড়েছিল পরবর্তী শতকের বাঙালির সামাজিক ও সাংস্কৃতিক বিবর্তনেও।

সাধারণ রঙ্গালয়ের ১৫০তম বার্ষিকী উদযাপনে উৎসবের আয়োজন হচ্ছে কলকাতা ও ঢাকায়। বঙ্গ নাট্যসংহতির আয়োজনে আজ কলকাতার তপন থিয়েটার মঞ্চে এ নাট্যোৎসবের সূচনা হবে বাংলাদেশের নাট্যকার মামুনুর রশীদের নির্দেশনায় ‘নীলদর্পণ’ মঞ্চায়নের মধ্য দিয়ে। নাটকটি প্রযোজনা করেছে রেপার্টরি নাট্যদল ‘বাঙলা থিয়েটার’। কলকাতায় নাট্যোৎসবে অংশগ্রহণের জন্য বাংলাদেশের নাট্যশিল্পীরা সোমবার সকালে কলকাতার উদ্দেশে রওনা করেছেন।

এ নিয়ে মামুনুর রশীদ বলেন, ‘‌আমাদের নাট্যশিল্পীদের জন্য এটি আনন্দের দিন। কারণ ১৫০ বছর আগে নীলদর্পণ মঞ্চায়নের মধ্য দিয়েই সাধারণ রঙ্গালয়ে জনসাধারণের প্রবেশ উন্মুক্ত হয়েছিল। ১৮৭২ সালের ৭ ডিসেম্বর নীলদর্পণ মঞ্চায়নের মধ্য দিয়ে সাধারণের জন্য নাট্য মঞ্চায়নের সূচনা হয়। দিনটিকে উদযাপন করতে ভারত ও বাংলাদেশে নানা আয়োজন করা হয়েছে। কলকাতায় নাট্যোৎসবের সূচনা হবে আমার নির্দেশনায় নীলদর্পণ মঞ্চায়নের মধ্য দিয়ে। এটি ভালো লাগার মতো ঘটনা।’

সাধারণ রঙ্গালয়ের সার্ধশত বার্ষিকী উদযাপনে দুটি উৎসব হবে জানিয়ে মামুনুর রশীদ আরো জানান, কলকাতায় উৎসব হবে ৭ ডিসেম্বর, আর ঢাকায় ১৭ ডিসেম্বর। দুই দেশের নাট্যশিল্পীরা এ উৎসবে অংশ নিচ্ছেন। দীনবন্ধু মিত্র রচিত নীলদর্পণ নাটকটিতে বাংলাদেশের বিভিন্ন নাট্যদলের শিল্পীরা অভিনয় করছেন। এদের মধ্যে রয়েছেন মামুনুর রশীদ, ফয়েজ জহির, শুভাশিস ভৌমিক, আহাম্মেদ গিয়াস, শামীমা শওকত লাভলী, শাহনাজ খুশি, সুষমা সরকার, লায়লা বিলকিস ছবি, সঙ্গীতা চৌধুরী, হাশিম মাসুদ, সাঈদ সুমন, খালিদ হাসান রুমি, সুজাত শিমুল, রিয়া চৌধুরী, তাসমী চৌধুরী, শাহরান, তাজউদ্দীন তাজু, রুহুল আমিন ও উচ্ছ্বাস ঘোষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন