১০ কোটি ডলার লোকসানের শঙ্কায় ব্ল্যাক অ্যাডাম

ফিচার ডেস্ক

ডোয়াইন জনসন ছবি: ভালচার ম্যাগাজিন

ব্ল্যাক অ্যাডাম বক্স অফিসে প্রত্যাশিত সাফল্য পায়নি। বড় পর্দায় সাত সপ্তাহ চলার পর সিনেমাটি আয় করেছে ৩৮ কোটি ৭০ লাখ ডলার। এ কমিক বুক অ্যাডভেঞ্চার সিনেমায় ডোয়াইন জনসন আছেন মুখ্য চরিত্রে। ছবির নির্মাণ ব্যয় ছিল ১৯ কোটি ৫০ লাখ ডলার। অ্যান্টি হিরোর ভূমিকায় ডোয়াইন জনসনকে নিয়ে বড় পর্দায় দর্শকের যে আগ্রহ প্রত্যাশা করা হয়েছিল, তা পূরণ হয়নি। অথচ সিনেমার প্রচারণায় ঢালা হয়েছে ১০ কোটি ডলার। ছবির প্রযোজনায়ও ছিলেন ডোয়াইন জনসন। অবশ্য ভ্যারাইটি ওয়ার্নার ব্রোসের একটি সূত্রের বরাত দিয়ে জানাচ্ছে, প্রচারণায় খরচ হয়েছে ৮ কোটি ডলার। 

এক দশকের বেশি সময় ধরে ব্ল্যাক অ্যাডাম প্রজেক্টের সঙ্গে আছেন বিশ্বের সবচেয়ে দামি তারকাদের একজন ডোয়াইন জনসন। তাই ধারণা করা হচ্ছিল ব্ল্যাক অ্যাডাম বড় সাফল্য পেতে যাচ্ছে। কিন্তু ভ্যারাইটির হিসেবে সিনেমাটি অন্তত ১০ কোটি ডলার লোকসানে পড়তে যাচ্ছে। কারণ প্রচারণাসহ এর পেছনে বাজেট ছিল ২৯ কোটি ৫০ লাখ ডলার। এ হিসেবে একে শুধু নির্মাণ ব্যয় তুলে আনতেই ৬০ কোটি ডলারের ব্যবসা করতে হবে। কারণ সিনেমা হলগুলো আয়ের প্রায় অর্ধেক পায়। বক্স অফিস পর্যবেক্ষকরা মনে করছেন, সিনেমাটি হল থেকে বৈশ্বিকভাবে ৪০ কোটি ডলারের বেশি আয় করতে পারবে না। তাই ভ্যারাইটির মতে, একে ডিজিটাল প্লাটফর্ম ও বক্স অফিসের সামনের দিনের আয় যোগ করেও অন্তত ১০ কোটি ডলারের লোকসান গুনতে হবে। অবশ্য ওয়ার্নার ব্রোস থেকে বলা হচ্ছে ৪০ কোটি ডলারই তাদের ব্রেক ইভেন বা এতেই তারা ব্যয় করা অর্থ তুলে আনতে পারবেন। 

তবে যাই হোক ব্ল্যাক অ্যাডাম যে বাণিজ্যিকভাবে সফল হতে পারেনি, তা জোর দিয়েই বলা যাচ্ছে। অক্টোবরের শেষভাগে মুক্তি পাওয়া সিনেমাটির শুরুটা অবশ্য দুরন্ত ছিল। প্রথম দিনে ৬ কোটি ৭০ লাখ ডলার আয় করে আশা জাগিয়েছিল ডোয়াইন জনসনের এ সিনেমা। কিন্তু সমালোচকরা এর ভালো রিভিউ দেননি। ধীরে ধীরে দর্শকের সাড়াও হ্রাস পেয়েছে। হলিউডের অনেক সিনেমার মতো ব্ল্যাক আডাম চীন ও রাশিয়ায় প্রদর্শন হয়নি। 


সূত্র : ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন