ইউনেস্কো-সিসিমপুর নির্মাণ করবে এডুটেইনমেন্ট ভিডিও

ফিচার প্রতিবেদক

সিসিমপুরের জনপ্রিয় চরিত্রগুলো ছবি: সিসিমপুর

শিশুদের কাছে বাংলাদেশের তিন বিশ্ব ঐতিহ্য সুন্দরবন, ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট ও পাহাড়পুর বৌদ্ধ বিহারকে পরিচিত করতে একসঙ্গে কাজ করবে ইউনেস্কো ও সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ বা সিসিমপুর। নতুন এ উদ্যোগের আওতায় তথ্য ও বিনোদনের মাধ্যমে শিশুদের কাছে এ তিন বিশ্ব ঐতিহ্যকে আরো বেশি পরিচিত করতে কাজ করবে সিসিমপুর। শিশুদের প্রিয় সিসিমপুরের চরিত্রগুলোকে দিয়ে এ তিন বিশ্ব ঐতিহ্যের ওপর তৈরি করা হবে এডুটেইনমেন্ট ভিডিও। পাশাপাশি শিশুদের জন্য থাকবে কিছু অংশগ্রহণমূলক কার্যক্রমও। 

এ উপলক্ষে মঙ্গলবার ইউনেস্কোর ঢাকা কার্যালয়ে ইউনেস্কো ও সিসিমপুরের মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়। ইউনেস্কো বাংলাদেশের অফিস প্রধান সুজান ভাইজ ও সিসিমপুরের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ শাহ আলম দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তিটি স্বাক্ষর করেছেন।

ইউনেস্কো-সিসিমপুর নতুন এ উদ্যোগ সম্পর্কে ইউনেস্কো বাংলাদেশের প্রধান সুজান ভাইজ বলেন, ‘‌ওয়ার্ল্ড হেরিটেজ কনভেনশনের ৫০তম বার্ষিকীতে সিসিমপুরের সঙ্গে যৌথ কার্যক্রম শুরু করতে পেরে আমরা আনন্দিত। এর মধ্য দিয়ে হালুম, টুকটুকি, ইকরি ও শিকুর সঙ্গে আমাদের একটি বর্ণিল ও ফলপ্রসূ যাত্রার সূচনা হলো। আমি বিশ্বাস করি, এ কার্যক্রম বাংলাদেশের শিশুদের কাছে দেশটির তিন বিশ্ব ঐতিহ্যবাহী স্থানকে আরো ব্যাপকভাবে পরিচিত করে তুলবে।’

সিসিমপুরের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘ইউনেস্কোর এ বিশ্ব ঐতিহ্য আমাদের জন্য গর্বের। কিন্তু শুধু শিশুরাই নয়, আমাদের দেশের এ তিন বিশ্ব ঐতিহ্য সম্পর্কে আমরা অনেকেই ঠিকঠাক জানি না। অথবা এ বিষয়ে সবারই জানা দরকার। নতুন এ উদ্যোগের মাধ্যমে আমরা শিশু ও নতুন প্রজন্মের তরুণদের কাছে ইউনেস্কোর তিন বিশ্ব ঐতিহ্যকে পরিচিত ও জনপ্রিয় করতে চাই।’

১৯৮৫ সালে ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট ও পাহাড়পুর বৌদ্ধবিহার এবং ১৯৯৭ সালে সুন্দরবন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্ত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন