ঘুরে দাঁড়াচ্ছে ভেনিজুয়েলার জ্বালানি তেল রফতানি

বণিক বার্তা ডেস্ক

ভেনিজুয়েলার তেল রফতানি গত মাসে ঘুরে দাঁড়িয়েছে। সময় দেশটি দৈনিক লাখ ১৯ হাজার ৩০০ ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করে। ইউরোপের বাজারে আবারো রফতানি শুরু এবং প্রক্রিয়াকরণ কেন্দ্রগুলো পুনরায় চালু হওয়ায় অক্টোবরের তুলনায় বিক্রি ১৬ শতাংশ বেড়েছে। রেফিনিটিভ ইকনের এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

ওপেক সদস্য দেশটি চলতি বছরের পর্যন্ত গড়ে দৈনিক লাখ ২০ হাজার ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করেছে। মাসভিত্তিক রফতানি বাড়লেও গত বছরের তুলনায় তা এখনো শতাংশ কম। ওই বছরের আগস্টে রফতানি রেকর্ড লাখ ১৩ হাজার ব্যারেলে (দৈনিক) উন্নীত হয়েছিল। তবে আগামী মাসগুলোয় রফতানি আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। দেশটির ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা শিথিলের অংশ হিসেবেই সম্ভাবনা তৈরি হয়েছে। গত মাসে বেশির ভাগ জ্বালানি তেলবাহী কার্গোই চীনের উদ্দেশে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, জ্বালানি তেল উত্তোলনে ভেনিজুয়েলার ওপর তিন বছর ধরে চলমান মার্কিন নিষেধাজ্ঞা শিথিল হচ্ছে। গত মাসের শেষ দিকে ঘোষণার পর পুনরায় সীমিত আকারে তেল উৎপাদনের অনুমতি পেয়েছে যুক্তরাষ্ট্রের শেভরন।

ভেনিজুয়েলার মাদুরো সরকার বিরোধী জোট নির্বাচন বিষয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হওয়ার পর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা আসে।

মার্কিন ট্রেজারি বিভাগ থেকে শেভরন ছয় মাসের একটি লাইসেন্স পেয়েছে। যার আওতায় ভেনিজুয়েলায় তাদের প্রকল্পগুলো থেকে অপরিশোধিত তেল পেট্রোলিয়াম পণ্য উৎপাদন করতে পারবে। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পিডিভিএসএর সঙ্গে যৌথভাবে পরিচালিত হয় কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন