সৌদির তেলবহির্ভূত খাতের প্রবৃদ্ধি অব্যাহত

বণিক বার্তা ডেস্ক

শুধু জ্বালানি তেল রফতানির ওপর নির্ভরতা কখনই সৌদি আরবের অর্থনীতির মেরুদণ্ডকে মজবুত করবে না। বিষয়টি উপলব্ধি করেই জ্বালানি তেলবহির্ভূত বেসরকারি খাতগুলোর ব্যবসায়িক কার্যক্রম বৃদ্ধিতে মনোযোগ দিয়েছিলেন সৌদি আরবের প্রধানমন্ত্রী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তারই ধারাবাহিকতায় খাতটির ব্যবসায়িক প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। গত মাসে সৌদি আরবের পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স (পিএমআই) ছিল ৫৮ দশমিক পয়েন্টে, ২০১৫ সালের আগস্টের পর যা সর্বোচ্চ। খবর দ্য ন্যাশনাল নিউজ।

রিয়াদ ব্যাংকের তথ্যানুসারে, নভেম্বরে সৌদি আরবের পিএমআই সূচক ছিল ৫৮ দশমিক পয়েন্টে। যেখানে অক্টোবরে তা ছিল ৫৭ দশমিক পয়েন্ট। ২০২১ সালের সেপ্টেম্বরের পর থেকে গড় পিএমআই সূচক ৫৬ দশমিক পয়েন্ট। পিএমআই সূচক ৫০ পয়েন্টের উপরে থাকা কোনো খাতের সম্প্রসারণকে নির্দেশ করে।

সৌদি প্রধানমন্ত্রী ক্রাউন প্রিন্সের ভিশন ২০৩০ পরিকল্পনার লক্ষ্য আরব অর্থনীতিকে বৈচিত্র্যময় করে তোলা। পাশাপাশি উৎপাদন, পর্যটন, প্রযুক্তি, বিনোদন শিল্পের বৃদ্ধি এবং বিদেশী বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজার উন্মুক্ত করে জ্বালানি তেলের ওপর নির্ভরশীলতা কমানো।

জরিপ অনুসারে, নভেম্বরে প্রবৃদ্ধি বেশি ছিল, যা ২০২১ সালের জানুয়ারি থেকে আসন্ন বছরের জন্য খাতটিতে সবচেয়ে আশাবাদী পূর্বাভাসের দিকে পরিচালিত করে। বিশ্লেষকরা বলেছেন, ক্রমবর্ধমান নতুন ক্রয়াদেশ এবং সরকারের ভিশন ২০৩০ উদ্যোগ খাতের ব্যবসায়ীদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ফলে আগামীতে ব্যবসায়িক প্রবৃদ্ধি অব্যাহত থাকবে এবং শক্তিশালী হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন