বিশ্বকাপের ইতিহাসে ব্রাজিলের নতুন রেকর্ড

বণিক বার্তা অনলাইন

ছবিতে ব্রাজিল দল

কাতার বিশ্বকাপে স্কোয়াডের ২৬ জনকেই মাঠে নামিয়ে নতুন ইতিহাস তৈরি করল ব্রাজিল। গতকাল সোমবার (৫ ডিসেম্বর) নক-আউটে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৪-১ গোলে জয়ের ম্যাচে অ্যালিসনকে উঠিয়ে তিতে শেষ ১০ মিনিট খেলান থার্ড-চয়েজ গোলকিপার ওয়েভার্টনকে। তাতে সেলেসাওরা প্রথম দল হিসেবে বিশ্বকাপ ইতিহাসে এক আসরে ২৬ জন ভিন্ন খেলোয়াড়কে ব্যবহারের রেকর্ড গড়েছে।

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতে নক-আউটও নিশ্চিত করে ফেলে সেলেসাওরা। তবে প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে নেইমার আর দানিলো ইনজুরিতে পড়লে দ্বিতীয় ম্যাচেই তাদের জায়গায় দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে ব্রাজিল। ওই ম্যাচে জয়ের মধ্য দিয়ে এক ম্যাচ হাতে রেখেই নক-আউট নিশ্চিত করে ব্রাজিল। তাই গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিল বস তিতে মাঠে নামিয়ে দেন বেঞ্চ একাদশ। তাতে এ বিশ্বকাপে প্রথম হারের মুখ দেখল সেলেসাওরা। ক্যামেরুনের কাছে সেই ম্যাচে হেরেই বসলো হলুদ জার্সিধারীরা।  

গতকাল নক-আউটে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করে ফেলেছে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ওই দিনই অনন্য এক রেকর্ডও করে ফেলেছে ব্রাজিল। এই ম্যাচ দিয়েই স্কোয়াডে থাকা ২৬ জন ফুটবলারকেই মাঠে নামার সুযোগ করে দিয়েছেন তিতে। 

ক্যামেরুনের বিপক্ষে একাদশ থেকে ৯টি পরিবর্তন নিয়ে মাঠে নামে ব্রাজিল। ব্রাজিলের পোস্টের নিচে অ্যালিসনের জায়গায় দেখা যায় এডারসনকে। থিয়াগো সিলভার পরিবর্তে ক্যাপ্টেন আর্মব্যান্ড ওঠে অভিজ্ঞ দানি আলভেজের হাতে। রক্ষণভাগ সামলাতে নামেন অ্যালেক্স টেলেস আর ব্রেমার। আগের দুই ম্যাচে সাব হিসেবে নামা মার্টিনেল্লি, জেসুসদের নামিয়ে দেন প্রথম একাদশে। বদলি হিসেবে তিতে মাঠে মাঠে নামার এভারটন রিবেইরো আর পেদ্রোকেও। এর মধ্য দিয়ে ২৬ জন খেলোয়াড়ের মধ্যে ২৫ জনকে মাঠে নামিয়েছিল তিতে।  বাকি একজন ছিলেন শুধুমাত্র তৃতীয় গোলরক্ষক ওয়েভার্টন। ব্রাজিলকে অলিম্পিকের প্রথম স্বর্ণ এনে দিয়েছিলেন ৩৪ বছর বয়সী এই গোলরক্ষকই। 

নক-আউটে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের ৮০ মিনিটে উঠিয়ে নেয়া হয় নিয়মিত গোলরক্ষক অ্যালিসনকে। শেষ ১০ মিনিটের জন্য মাঠে নামেন ওয়েভার্টন। ওয়েভার্টনকে মাঠে নামিয়েই তিতে গরে ফেলেন এক রেকর্ড। বিশ্বকাপের ইতিহাসে এর আগে কোনো দলই স্কোয়াডের ২৬ জন ফুটবলারকেই মাঠে নামানোর সাহস দেখায়নি। ব্রাজিল বস তিতে এবার নিজেদের স্কোয়াডে থাকা ২৬ জনকেই মাঠে নামার সুযোগ করে দিয়েই অনন্য এই রেকর্ডও গড়ে ফেললেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন