অ্যাপলের ভিআর হেডসেট উন্মোচন আবারো পেছাচ্ছে

বণিক বার্তা ডেস্ক

মেটাভার্সে যোগদানের অংশ হিসেবে অনেক প্রযুক্তি জায়ান্ট অগমেন্টেড বা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট তৈরি করছে। কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও তাদের হেডসেট বাজারজাতে সর্বোচ্চ চেষ্টা করছে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রথম হেডসেট সম্ভবত আরো বিলম্বের মুখে পড়তে যাচ্ছে। খবর নাইনটুফাইভম্যাক।

টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং চি কুয়োর সাম্প্রতিক তথ্যানুযায়ী, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধ পর্যন্ত হেডসেটের শিপমেন্ট পিছিয়েছে অ্যাপল। এর আগে তিনি ধারণা করেছিলেন প্রতিষ্ঠানটি হয়তো দ্বিতীয় প্রান্তিক পর্যন্ত বাজারজাত পিছিয়েছে।

ব্লুমবার্গ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, আগের রিয়েলিটিওএস নাম পাল্টে হেডসেটগুলো এক্সআরওএস নামের অপারেটিং সিস্টেমে চলবে। সাম্প্রতিক সপ্তাহগুলোয় অভ্যন্তরীণভাবে পরিবর্তন করেছে কোম্পানিটি। কুয়োর তথ্য অনুযায়ী, এক্সআরওএস অপারেটিং সিস্টেমে আনা বিভিন্ন পরিবর্তন বাগের কারণে শিপমেন্ট ২০২৩ সালের দ্বিতীয়ার্ধ পর্যন্ত পেছাতে বাধ্য হয়েছে অ্যাপল।

নাইনটুফাইভম্যাকের প্রতিবেদন অনুযায়ী, শিপমেন্ট পেছানোর মানে এই নয় যে বছরের প্রথমার্ধে হেডসেটের ঘোষণা আসবে না। বাজারে পণ্য আনার কয়েক মাস আগেই এর ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। এর পরও জানুয়ারির সম্ভাব্য ঘোষণা হয়তো বেশিই আগেভাগে হয়ে যাবে এবং এটি হেডসেটের প্রচারণা বিক্রির জন্য ক্ষতিকর হবে বলে মনে করছেন কুয়ো।

কুয়ো আরো বলেন, অ্যাপলের হেডসেটটি খুবই বিশেষ পণ্য হতে যাচ্ছে। তার অনুমান অনুযায়ী, ২০২৩ সালে ডিভাইসটির পাঁচ লাখ ইউনিটেরও কম বাজারজাত হতে পারে। তবে অন্যান্য বিশ্লেষকের বলছেন, হেডসেটটির বাজারজাত -১২ লাখ ইউনিট পর্যন্ত হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন