সিএক্সও সামিটে বিএসইসি চেয়ারম্যান

কোম্পানি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হয় অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক

একটি কোম্পানি বন্ধ হয়ে গেলে দেশের সামগ্রিক অর্থনীতির পাশাপাশি ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি গতকাল রাজধানীর একটি হোটেলে দেশের একমাত্র তথ্য ব্যবস্থাপনা প্লাটফর্মভেলোর অব বাংলাদেশআয়োজিতসিএক্সও সামিট ২০২২: ইন পারসুট অব সাসটেইনেবিলিটিশীর্ষক এক অনুষ্ঠানে কথা বলেন।

এবারের সামিটের আলোচকেরা জাতীয় অগ্রাধিকার এজেন্ডা এবং কার্যকর সমাধান সচেতনতা সৃষ্টির ব্যবস্থা নিয়ে আলোচনা করেন। এছাড়া সামিটে আলোচকরা বিভিন্ন ব্যবসায়িক মডেল নিয়ে আলোচনা করেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম তার বক্তব্যে বলেন, একটি কোম্পানি টিকে থাকার জন্য ভালো ব্যবস্থাপনা থাকা দরকার। কোম্পানিগুলোকে নৈতিকতার ওপর জোর দিতে হবে। একটি কোম্পানি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হয় দেশের সামগ্রিক অর্থনীতি। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় ব্যাংক খাত। একটি কোম্পানির অনেক ব্যাংকঋণ থাকে। কোম্পানি বন্ধ হয়ে গেলে সেই ঋণগুলো পরিশোধ করতে পারে না। ফলে ব্যাংকগুলো আর্থিকভাবে বিশাল ক্ষতির মুখে পড়ে। পাশাপাশি বেকার হয়ে পড়ে অনেকে। যার ফলে অনেক পরিবার ক্ষতির মুখে পড়ে। কোম্পানিগুলোর স্থিতিশীলতা নিয়ে ধরনের আলোচনা আয়োজনের জন্য তিনি ভেলোর অব বাংলাদেশকে সাধুবাদ জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ভেলোর অব বাংলাদেশের চেয়ারম্যান আনিস খান সামিটে অংশ নেয়ার জন্য আলোচকদের ধন্যবাদ জানান।

অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান, ইউনিলিভার কনজিউমার কেয়ারের চেয়ারম্যান মাসুদ খান, ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আকতার, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক, আকিজ গ্রুপের পরিচালক খুরশিদ আলমসহ স্থানীয় বহুজাতিক কোম্পানির শীর্ষ কর্মকর্তারা।

ভেলোর অব বাংলাদেশ গত আগস্টেস্ট্র্যাটেজি সামিট আয়োজন করে। এতে মুদ্রাস্ফীতি ব্যয়, জ্বালানি অবকাঠামো, ফরেক্স ম্যাট্রিক্স, তৈরি পোশাক উৎপাদন, কৃষি অর্থনীতি, ব্যাংকিং ফাইন্যান্স, ডিজিটাল অর্থনীতি বিষয়ে আলোচনা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন