বিআইডিএসের বার্ষিক সম্মেলন শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক সম্মেলন আজ রাজধানীর লেকশোর হোটেলে শুরু হচ্ছে। তিন দিনব্যাপী সম্মেলনে ১৩টি একাডেমিক পেপার, পাঁচটি বুক ডিসকাশন ১২টি কি-নোট স্পিচ দেশ দেশের বাইরে থেকে উপস্থাপন করা হবে। সম্মেলনের বিভিন্ন সেশনে অংশ নিচ্ছেন দেশ-বিদেশের খ্যাতিমান স্কলাররা। অ্যানুয়াল বিআইডিএস কনফারেন্স অন ডেভেলপমেন্ট ২০২২ শীর্ষক সম্মেলনে প্রথম দিনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। মাইক্রোইকোনমিক চ্যালেঞ্জেস ইন পোস্ট-কভিড বাংলাদেশ শীর্ষক উদ্বোধনী অধিবেশনে দুটি কি-নোট স্পিচ উপস্থাপন করা হবে। অধিবেশনে সভাপতিত্ব করবেন সেন্টার ফল পলিসি ডায়ালগের চেয়ারম্যান রেহমান সোবহান।

বিআইডিএসের সাম্প্রতিক কাজ-কর্ম শীর্ষক সম্মেলনের প্রথম অধিবেশনে একটি কি-নোট স্পিচ তিনটি পেপার উপস্থাপন করা হবে। অধিবেশনে সভাপতিত্ব করবেন ইকোনমিক রিসার্চ গ্রুপের নির্বাহী পরিচালক সাজ্জাদ জহির। বাংলাদেশের অর্থনীতি নিয়ে সাম্প্রতিক বইপত্র শিরোনামে সম্মেলনে একাধিক বই নিয়ে আলোচনার পাশাপাশি একটি কি-নোট স্পিচ উপস্থাপন করা হবে। সম্মেলনের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামীকাল সকাল সাড়ে ৯টায়। উইমেনস ওয়ার্ক ইন সাউথ এশিয়া শীর্ষক অধিবেশনে চারটি কি-নোট স্পিচ উপস্থাপন করা হবে। অন্যদিকে চ্যালেঞ্জিং মেইনস্ট্রিম আইডিয়াজ শীর্ষক চতুর্থ অধিবেশনে উপস্থাপন করা হবে দুটি পেপার। আরো দুটি পেপার উপস্থাপন করা হবে ইনফরমাল ইন্ডাস্ট্রিজ অ্যান্ড এনভায়রনমেন্টাল পলিউশন: পাথওয়ে টু ইনক্লুসিভ সলিউশনস শীর্ষক পঞ্চম অধিবেশনে।

তৃতীয় দিন শুরু হবে ষষ্ঠ অধিবেশনের মধ্য দিয়ে। গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড পভার্টি শীর্ষক অধিবেশনে তিনটি পেপার দুটি কি-নোট স্পিচ উপস্থাপন করা হবে। একইভাবে প্রমোটিং

কভিড ভ্যাকসিন টেক-আপ ইন ডেভেলপিং কান্ট্রিজ শীর্ষক সপ্তম অধিবেশনে উপস্থাপন করা হবে আরো তিনটি পেপার। সম্মেলনের সমাপনী অধিবেশনের শিরোনাম এক্সপার্ট প্যানেল অন ইকোনমিক পলিসি: অ্যাড্রেসিং পোস্ট কভিড চ্যালেঞ্জেস। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক--ইলাহী বেসরকারি খাত বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

তিন দিনব্যাপী সম্মেলনের লক্ষ্য সম্পর্কে জানতে চাইলে বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন বণিক বার্তাকে বলেন, আমাদের এবারের সম্মেলনের নাম দিয়েছি অনিশ্চিত এবং বিভক্ত পৃথিবীতে কভিডোত্তর চ্যালেঞ্জ মোকাবিলা সম্মেলনে ম্যাক্রো থেকে কৃষি, নারী শ্রমশক্তির অংশগ্রহণ থেকে বায়ুদূষণ, বাংলাদেশের ওপর সাম্প্রতিক বইপত্রের আলোচনা থেকে হাওর এলাকার জীবনসহ নানাবিধ গবেষণা উপস্থাপিত হবে। সম্মেলনটির লক্ষ্য হচ্ছে দেশের ভেতরে এমন একটি প্লাটফর্ম গড়ে তোলা, যেটাতে আন্তর্জাতিক মহল এবং আঞ্চলিক মহলের যেসব অর্থনীতিবিদ আছেন, যারা বাংলাদেশ নিয়ে কাজ করেন অথবা বাংলাদেশের সঙ্গে প্রাসঙ্গিক বিষয়ে কাজ করেন, তারা তাদের গবেষণাপত্র উপস্থাপন করতে পারেন। ফলে বিআইডিএসের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি অন্যান্য দেশে ফুটে উঠবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন