জুলাই-অক্টোবর

ভোমরায় পাথর আমদানিতে রাজস্ব আয় বেড়েছে ৩৫%

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) পাথর আমদানিতে রাজস্ব আয় বেড়েছে ৩৫ শতাংশ। ঊর্ধ্বমুখী আমদানির কারণে আয়ে এমন প্রবৃদ্ধি এসেছে। তবে ব্যবসায়ীরা বলছেন, আমদানি বাড়লেও পাথরের ভালো দাম পাওয়া যাচ্ছে না। দু-তিন মাসের ব্যবধানে টনপ্রতি ৪০০-৫০০ টাকা দাম কমেছে পণ্যটির।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ জানিয়েছে, ঝাড়খণ্ডের বীরভূম থেকে আমদানি করা এসব কালো পাকুড়ে পাথর নির্মাণকাজে ব্যবহার হয়। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাসে ভোমরা স্থলবন্দর দিয়ে পাথর আমদানি হয়েছে লাখ ৫৪ হাজার ৭০৪ টন। যার আমদানি মূল্য ৭৪ কোটি ৩৬ লাখ টাকা। যেখান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৪০ কোটি লাখ টাকা।

সূত্রটি আরো জানায়, ২০২১-২২ অর্থবছরের প্রথম চার মাসে বন্দর দিয়ে পাথর আমদানি হয়েছিল লাখ হাজার ৭৮৬ টন। যার আমদানি মূল্য ছিল ৪৭ কোটি ৬৪ লাখ টাকা। যেখান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিল ২৬ কোটি ২৬ লাখ টাকা। সে হিসেবে ১৪ কোটি টাকারও বেশি রাজস্ব আয় বেড়েছে।

ভোমরা স্থলবন্দরের অন্যতম পাথর আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রোহিত ট্রেডার্সের স্বত্বাধিকারী রামকৃষ্ণ চক্রবর্তী জানান, তার প্রতিষ্ঠানে নির্মাণকাজে ব্যবহূত কালো পাথর আমদানি বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে প্রতিদিন গড়ে ১২০-১৩০ ট্রাক পাথর আমদানি হয়েছে। প্রতি ট্রাক আমদানি করতে ব্যয় হয়েছে ৮২-৮৪ হাজার টাকা পর্যন্ত। এর মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের উন্নয়ন খাতেই দিতে হয় ট্রাকপ্রতি ১০-১২ হাজার টাকা। তা না হলে ভোমরার বিপরীতে ঘোজাডাঙ্গা থেকে বাংলাদেশে প্রবেশের সিরিয়াল পাওয়া যায় না।

তিনি আরো বলেন, প্রতি টন পাথর বিক্রি হচ্ছে হাজার ২০০ থেকে হাজার ৩০০ টাকা মূল্যে। অথচ আমদানিতে খরচ হয়ে যায় টনপ্রতি হাজার ২০০ টাকার ওপরে। ফলে বর্তমান পাথর আমদানিতে লাভ করা মুশকিল হয়ে পড়েছে।

পাথর আমদানিকারক ব্যবসায়ী আব্দুল গফুর জানান, তিনি প্রতিদিন ৮০-৯০ ট্রাক পাথর আমদানি করেন। তবে হঠাৎ করে পাথরের দাম কিছুটা কমে গিয়েছে। দু-তিন মাস আগেও কালো পাথর প্রতি টন বিক্রি করেছেন হাজার ৭০০ থেকে হাজার ৮০০ টাকা দরে। কিন্তু বর্তমানে তা কমে হাজার ৩০০ টাকায় নেমেছে। এক টন পাথর আমদানি করতে যে টাকা খরচ হচ্ছে বিক্রি করে ঠিক একই দাম পাওয়া যাচ্ছে।

ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বরত কাস্টমসের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান বণিক বার্তাকে বলেন, চলতি অর্থবছরের প্রথম চার মাসে ৪০ কোটি টাকার ওপরে রাজস্ব আয় হয়েছে পাথর আমদানি থেকে। পণ্যটি আমদানির পরিমাণও কিছুটা বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন