রিসাইক্লিং সক্ষমতা তৈরি

একসঙ্গে কাজ করতে চায় বিজিএমইএ ও রিকভার

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে টেক্সটাইল বর্জ্য পুনর্ব্যবহার করার সক্ষমতা বাড়াতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে বিজিএমইএ রিসাইকেলড কটন ফাইবার উৎপাদক প্রতিষ্ঠান রিকভার। গতকাল ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে রিকভারের নির্বাহী চেয়ারম্যান বেনজামিন জোসেফ মালকা সাক্ষাৎ করেন। সময় তারা আগ্রহ প্রকাশ করেন।

তারা বাংলাদেশে রিসাইক্লিং শিল্পের বিকাশের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। কারণ বাংলাদেশের পোশাক পণ্যের ৭৫ শতাংশই কটনভিত্তিক। বাংলাদেশে প্রতি বছর প্রায় চার লাখ টন পুনর্ব্যবহারযোগ্য প্রাক-ভোক্তা বর্জ্য উৎপাদিত হয়, যার মাত্র শতাংশ স্থানীয়ভাবে পুনর্ব্যবহূত হয়।

ফারুক হাসান বলেন, আমরা বাংলাদেশে পুনর্ব্যবহারযোগ্য শিল্প বিকাশের একটি বিশাল সম্ভাবনা দেখতে পাচ্ছি। টেক্সটাইল বর্জ্য পুনর্ব্যবহারের মাধ্যমে আমরা কটন আমদানি কমাতে পারি এবং প্রায় বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পুনর্ব্যবহারযোগ্য ফাইবার দিয়ে পোশাক তৈরি করে রফতানি করতে পারি।

তিনি আরো বলেন, বাংলাদেশের পোশাক শিল্প লিনিয়ার ইকোনমিক মডেল থেকে চক্রাকার অর্থনীতির দিকে মোড় নিয়েছে। কারণ একটি চক্রাকার ফ্যাশন সিস্টেম বাংলাদেশের জন্য কেবল পরিবেশবান্ধব তা নয়, বরং এটি বাংলাদেশের জন্য আর্থিক সুবিধাও বয়ে আনতে পারে।

বেনজামিন জোসেফ মালকা বলেন, রিকভার এরই মধ্যে বাংলাদেশের রিসাইক্লিং শিল্পে বিপুল বিনিয়োগ করেছে এবং দেশটিতে রিসাইক্লিং সক্ষমতা বাড়ানোর জন্য আরো বিনিয়োগ করতে আগ্রহী। সময় রিকভারের প্রধান ব্যবসা উন্নয়ন কর্মকর্তা, আলেজান্দ্রো রানাও উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন