বিপর্যয়ের মুখে মেক্সিকোর অভ্যন্তরীণ এয়ারলাইনস শিল্প

বণিক বার্তা ডেস্ক

নিরাপত্তা সমস্যায় জর্জরিত হয়ে বিপর্যয়ের মুখোমুখি মেক্সিকোর অভ্যন্তরীণ এয়ারলাইন শিল্প। ইউএস ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) রেটিং অনুসারে, দেশটির অভ্যন্তরীণ এয়ারলাইনস তাদের তালিকার তলানিতে অবস্থানের পাশাপাশি রীতিমতো ধ্বংসের মুখে। খবর এপি।

যেমন চলতি সপ্তাহে যাত্রীরা কানেক্টিং ফ্লাইট ধরতে পারেননি। কারণ দুর্বৃত্তরা মেক্সিকো সিটি বিমানবন্দরের ফাইবার অপটিক তার কেটে দেয়। এতে এভিয়েশন কর্তৃপক্ষ ডিজিটাল প্রযুক্তির বদলে হাতে-কলমে কাগজের ফর্ম ব্যবহার করতে বাধ্য হয়। ধীরগতির কারণে স্বাভাবিকভাবেই যাত্রীরা যথাসময়ে ইমিগ্রেশনে পৌঁছতে ব্যর্থ হন।

এর আগে পরিবহন বিভাগের কম্পিউটার সিস্টেম হ্যাক হওয়ায় উড়োজাহাজ চলাচল পরিবহন কর্তৃপক্ষকে ২০২৩ সাল পর্যন্ত মেডিকেল, ফিজিক্যাল লাইসেন্স নবায়ন পরীক্ষা স্থগিতে বাধ্য করা হয়। মাত্র এক মাস আগের ঘটনার পর নতুন করে ইন্টারনেট বিপর্যয়ের ঘটনা ঘটে।

এদিকে গত মে মেক্সিকো সিটি বিমানবন্দরে দুটি উড়োজাহাজের মধ্যে প্রায় সংঘর্ষের ঘটনা ঘটতে যাচ্ছিল, যা পরিস্থিতি আরো খারাপের বার্তা দেয়। কর্তৃপক্ষ জানায় যে বিমানবন্দরের প্রধান টার্মিনালগুলোর মধ্যে একটি ডুবতে বসেছে। পরিস্থিতি মোকাবেলায় জরুরিভিত্তিতে কাজ করা প্রয়োজন।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর অবশ্য বিদেশী উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলোকে অভ্যন্তরীণ রুটে উড়তে দেয়ার প্রস্তাব দিয়েছেন। কিন্তু এফএএর নিরাপত্তা সূচকে মেক্সিকোর অবস্থানের অবনমন হয়েছে। ২০২১ সালে দেশটি এফএএর ক্যাটাগরি থেকে বাদ পড়ে। তারা এখন এফএএর ক্যাটাগরি - অবস্থান করছে। অবস্থায় মেক্সিকান এয়ারলাইনসগুলো যুক্তরাষ্ট্রে নতুন রুট খুলতে পারছে না।

সব মিলিয়ে মেক্সিকোর এয়ারলাইনসগুলো রীতিমতো টিকে থাকার লড়াই করছে। অভ্যন্তরীণ বাজারেই প্রতিযোগিতার সম্মুখীন তারা। আবার নতুন আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার অনুমতিও পাচ্ছে না। বিশেষজ্ঞরা এটিকে অভ্যন্তরীণ বিমান চলাচলের জন্য একটি বিপর্যয় হিসেবে দেখছেন এবং লোপেজ ওব্রাডরকে খাতের উত্তরণের দিকে বিশেষ জোর দেয়ার আহ্বান জানিয়েছেন।

উড়োজাহাজ চলাচলবিষয়ক আইনি বিশেষজ্ঞ রদ্রিগো সোটো-মোরালেস সম্প্রতি তার একটি নিবন্ধে ইন্টানেট বিভ্রাট হ্যাকিংয়ের কথা উল্লেখ করে বলেন, সাম্প্রতিক বিষয়গুলো বিনিয়োগের পাশাপাশি স্বল্প কিংবা মাঝারি মেয়াদে ক্যাটাগরি- পুনরুদ্ধারের সম্ভাবনার জন্য উৎসাহজনক নয়।

তবে কর্তৃপক্ষ জানিয়েছে, মেক্সিকো সিটি বিমানবন্দরের ইন্টারনেটের যে তারগুলো চোররা কেটে ফেলেছিল, তা মূলত তারা ভুল করে কেটেছে। কারণ চোররা ভেবেছিল যে ফাইবার অপটিক কেবলগুলো বিক্রয়যোগ্য তামা। তাছাড়া বিমানবন্দরের আওতার বাইরে ঘটনা ঘটেছে বলেও জানায় তারা। কিন্তু ঘটনাস্থল বিমানবন্দর থেকে এক মাইলেরও কম দূরে অবস্থিত।

মেক্সিকো ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটিতে বৈমানিক আইন পড়ান এমন একজন বিশেষজ্ঞ রোজেলিও রদ্রিগেজ গার্দুনো বলেন, ঘটনাগুলো মেক্সিকোর উড়োজাহাজ চলাচল নিয়ন্ত্রণে এক দশকের দীর্ঘ অবনমনকে প্রতিফলিত করে। মেক্সিকোতে এখনো একটি স্বাধীন উড়োজাহাজ নিয়ন্ত্রক সংস্থা নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন