ইউক্রেনকে আরো অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি ন্যাটোর

বণিক বার্তা অনলাইন

রাশিয়া সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনকে আরো অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো।স্থানীয় স্থানীয় সময় ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনের শীর্ষ সম্মেলন থেকে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত জ্বালানি অবকাঠামো মেরামতের সহায়তারও আশ্বাস দিয়েছে জোট সদস্য রাষ্ট্রগুলো। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। খবর বিবিসি।

সম্মেলনে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন প্রসঙ্গে জোট মহাসচিব জেন্স স্টলটেনবার্গ অভিযোগ করেন, আসন্ন শীতকে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে মস্কো। তিনি জানান, রাশিয়া সত্যিকার অর্থে যুদ্ধের ময়দানে হেরে যাচ্ছে। এমন পরিস্থিতিতে তারা বেসামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করছে, কারণ জানে শহরগুলো দখল করতে পারবে না তারা। এর আগে শনিবার ন্যাটো মহাসচিব বলেছিলেন, যতদিন প্রয়োজন ততদিন পর্যন্ত ইউক্রেনের পাশে থাকবে ন্যাটো। কিয়েভের প্রতি সমর্থন থেকে আমরা পিছু হটবো না। 

প্রসঙ্গত  ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রুশ বাহিনী লাগাতার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে অভিযোগ দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কির। এতে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের অনেক শহরে বিদ্যুৎ ও পানি নেই। প্রচণ্ড ঠাণ্ডায় লাখ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। জেনেভা কনভেনশন অনুযায়ী যুদ্ধে বেসামরিক স্থাপনা এবং জ্বালানি কেন্দ্রে হামলা যুদ্ধাপরাধ। ইউক্রেনের জ্বালানি অপারেটর ইউক্রেনেরগো মঙ্গলবার জানিয়েছে, ইউক্রেনে চাহিদার ৩০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন