ঢাকার বাইরে সর্বপ্রথম সাশ্রয়ী গৃহঋণ চালু করে ইউনাইটেড ফাইন্যান্স

ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড ১৯৮৯ সালে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ডানকান ব্রাদার্স (বাংলাদেশ) লিমিটেড, ক্যামেলিয়া পিএলসি (যুক্তরাজ্য), লরি গ্রুপ পিএলসি (যুক্তরাজ্য), অক্টাভিয়াস স্টিল এবং ওয়ালেস বাংলাদেশ লিমিটেডের মতো স্বনামধন্য প্রতিষ্ঠানের হাত ধরে বাংলাদেশ ব্যাংকের অধীনে একটি আর্থিক প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে কোম্পানি ডানকান ব্রাদার্স (বাংলাদেশ) লিমিটেড, ক্যামেলিয়া পিএলসি, লরি গ্রুপ পিএলসি এবং তাদের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে পরিচালিত হচ্ছে, যারা বিগত দেড়শ বছর ধরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রেখে আসছে।

ইউনাইটেড ফাইন্যান্স তার স্বনামধন্য অভিজ্ঞ পরিচালনা পর্ষদ, ৭৮০ জনেরও বেশি দক্ষ জনবল নিয়ে দেশব্যাপী ২৫টি কার্যালয়ের মাধ্যমে বাংলাদেশের ৬৪ জেলায় গ্রাহকসেবা পৌঁছে দিচ্ছে। প্রতিষ্ঠানের আজকের অবস্থানে আসার মূল ভিত্তি হলো দেশব্যাপী প্রতিষ্ঠানের সব সম্মানিত গ্রাহক। গ্রাহকদের আস্থা পৃষ্ঠপোষকতার পাশাপাশি প্রতিষ্ঠান সবসময় বাংলাদেশ ব্যাংকের সুষুম সময়োপযোগী দিকনির্দেশনা সহযোগিতা পেয়ে আসছে। ইউনাইটেড ফাইন্যান্সের আরেকটি উল্লেখযোগ্য স্বাতন্ত্র্য হলোএটি গ্রাহকসেবাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে প্রান্তিক ঋণগ্রহীতা থেকে শুরু করে করপোরেট ঋণগ্রহীতাদের প্রয়োজন অনুসারে যথাসময়ে দীর্ঘমেয়াদি ঋণ, গৃহঋণ চলতি মূলধন অর্থায়নের ব্যবস্থা করে থাকে।

ইউনাইটেড ফাইন্যান্স তার পণ্য সেবার মধ্যে গ্রাহকসেবার কথা মাথায় রেখে প্রতিনিয়ত নতুনত্ব আনয়নের ধারা অব্যাহত রেখে যাচ্ছে। ইউনাইটেড ফাইন্যান্স মনে করে আর্থিক সেবাগুলো দেশের প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তা শ্রেণী এবং গ্রাহকের কাছে পৌঁছে দিতে পারলে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত হবে। সেই লক্ষ্যে প্রতিষ্ঠানই প্রথম ২০১১ সালে মহানগর এলাকার বাইরে গৃহ ঋণের কথা চিন্তা

করে সাশ্রয়ী গৃহ ঋণ কার্যক্রম চালু করে। ২০২০ সালে প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রথম টেকসই অর্থায়ন রেটিংয়ে প্রথম পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে অন্তর্ভুক্ত ছিল। এছাড়া নভেল করোনাভাইরাসের অভিঘাতে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিনিয়োগ লক্ষ্যমাত্রার শতভাগ সম্পন্ন করে আসছে।

গ্রাহকের চলতি মূলধনের ঘাটতির কথা বিবেচনা করে দেশে ফ্যাক্টরিং ব্যবসার উন্নয়নে ইউনাইটেড ফাইন্যান্স উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। প্রতিষ্ঠানই প্রথম ধরনের অর্থায়নের সঙ্গে বিজনেস অ্যানালিটিকসের মাধ্যমে গ্রাহকদের ব্যবসায়ের চলমান অবস্থা সম্পর্কে পরামর্শ দেয়ার পদক্ষেপ গ্রহণ করে। এভাবে প্রতিষ্ঠানের প্রতিটি সেবার মধ্যে কীভাবে প্রসেস ইনোভেশনের মাধ্যমে গ্রাহকসেবার ক্রমাগত উন্নতি অর্জন করা যায় তা অন্তর্ভুক্ত থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন